শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

ফুসফুস ভালো রাখতে যে ব্যায়াম করবেন

এস এম গল্প ইকবাল: প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হলে ফুসফুসেও সংক্রমণ হতে পারে। ফুসফুসে সংক্রমণ হলে দেখা দেয় শ্বাসকষ্ট, যার ফলে মৃত্যুও হতে পারে। তাই ফুসফুসকে সুস্থ ও ভালো রাখা জরুরি। কিছু শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম ফুসফুসের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে।

দ্রুত হাঁটা ও সাঁতার কাটার মতো শারীরিক ব্যায়াম যেমন হার্টের স্বাস্থ্য উন্নত করে, তেমনি শ্বাস ব্যায়ামে ফুসফুসগুলো আরো কার্যকরভাবে কাজ করতে পারে।

ফুসফুস বিশেষজ্ঞরা সিওপিডি ও অ্যাজমা রোগীদের শ্বাস ব্যায়াম চর্চা করতে পরামর্শ দেন, কারণ এটি ফুসফুসকে সবল রাখতে সহায়তা করে। যারা শ্বাসকষ্টে ভুগেন তাদের জন্য শ্বাস ব্যায়াম বিশেষ সহায়ক হতে পারে। ফুসফুস সুস্থ থাকলেও এসব ব্যায়াম করা উচিত। এতে ফুসফুস আরো শক্তিশালী হবে।

ব্রিটিশ লাং ফাউন্ডেশনের মতে, গভীর শ্বাস ব্যায়াম নিউমোনিয়ার পর ফুসফুস থেকে শ্লেষ্মা দূর করে অধিক বায়ু সঞ্চালনে সাহায্য করতে পারে। এ ব্যায়াম করতে ৫-১০ বার গভীর শ্বাস নিতে হবে। তারপর কয়েক বার জোরে কাশি দিয়ে রিপিট করতে হবে।

এছাড়া শ্বাসতন্ত্রীয় অসুস্থতায় পার্সড লিপ ব্রিদিং নামক শ্বাস ব্যায়াম শ্বাসকষ্ট নিয়ন্ত্রণ করতে ভূমিকা রাখে। যুক্তরাজ্যের ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড কেয়ার এক্সিলেন্সের মতে, এ ব্যায়াম কোভিড-১৯ জনিত শ্বাসকষ্টে সহায়ক হতে পারে।

* পার্সড লিপ ব্রিদিং
এ শ্বাস ব্যায়াম বায়ুপথগুলো দীর্ঘক্ষণ উন্মুক্ত রাখতে পারে, যার ফলে ফুসফুসে বায়ু চলাচল সহজতর হয়। যেভাবে পার্সড লিপ ব্রিদিং করবেন:
* সোজা হয়ে বসুন।
* নাক দিয়ে ধীরে, নিয়ন্ত্রিতভাবে গভীর শ্বাস টানুন।
* একটি ঠোঁটকে অপর ঠোঁটের সঙ্গে ভালোভাবে চেপে রাখুন, কিন্তু মাঝখানে একটু ফাঁক রাখুন। এটাকে বলে পার্সড লিপস।
* পার্সড লিপসের মধ্যদিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। আদর্শগতভাবে, শ্বাস ছাড়ার ধীরতা শ্বাস গ্রহণের দ্বিগুণ হওয়া উচিত।
সময়ের ওপর খেয়াল রেখে কিছু লোক দারুণ উপকার পেতে পারেন। উদাহরণস্বরূপ, ৫ সেকেন্ডে শ্বাস টেনে ১০ সেকেন্ডে শ্বাসত্যাগ। সময় দেখতে সামনে একটা ঘড়ি রাখুন। যারা শারীরিক সক্রিয়তায় তেমন যুক্ত থাকেন না অথবা শ্বাসপ্রশ্বাসের পেশিকে ঘনঘন ব্যায়াম করান না তারা পার্সড লিপ ব্রিদিং থেকে বিশেষ উপকার পেতে পারেন।

বেলি ব্রিদিং
আমেরিকান লাং অ্যাসোসিয়েশনের এ ব্যায়াম ফুসফুস প্রসারণ ও সংকোচনে উন্নয়ন ঘটাতে পারে। বেলি ব্রিদিং নির্দিষ্টভাবে ডায়াফ্রাম পেশিকে শক্তিশালী করে তোলে, যা একজন মানুষকে গভীর শ্বাস নিতে সমর্থ করে। যেভাবে বেলি ব্রিদিং করবেন:
* পাকস্থলির ওপর একটি হাত রাখুন ও অপর হাতকে রাখুন বুকের ওপর।
* ধীরে ধীরে নাক দিয়ে শ্বাস গ্রহণ করুন এবং পেট প্রসারিত হচ্ছে কিনা খেয়াল করুন।এসময় বুক প্রসারিত হবে না।
* মুখ দিয়ে শ্বাস ছেড়ে দিন।
* আবারও নাকের মাধ্যমে শ্বাস টানুন। কিন্তু এবার পেটের প্রসারণ যেন পূর্বের চেয়ে বেশি হয়।
* আবারও মুখ দিয়ে শ্বাস ছাড়ুন।এবারের শ্বাসত্যাগের সময়টা যেন পূর্বের চেয়ে দুই-তিনগুণ বেশি হয়।
ফুসফুসের কার্যক্রম বাড়াতে প্রতিদিন প্রায় ৫-১০ মিনিট বেলি ব্রিদিং ও পার্সড লিপ ব্রিদিং চর্চা করুন।

ফুসফুসের স্বাস্থ্য সুরক্ষায় পরামর্শ
ব্যায়ামে ফুসফুসের ক্ষতি কাটিয়ে ওঠা যায় না, কিন্তু ফুসফুসের কার্যক্ষমতা বাড়ানো যেতে পারে। ফুসফুসের সুরক্ষায় কিছু করণীয় হচ্ছে:

`ধূমপান থেকে বিরত থাকা, প্রচুর পানি পান করা ও শারীরিক সক্রিয়তায় যুক্ত থাকা। আপনার দৈনন্দিন কাজের সময় শ্বাসকষ্ট, শ্বাসক্রিয়ার সময় ব্যথা ও দীর্ঘদিন বিদ্যমান কাশির মতো ফুসফুসীয় অসুস্থতার উপসর্গ থাকলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। ফুসফুস সমস্যার চিকিৎসা যত তাড়াতাড়ি শুরু করবেন তত বেশি ফল পাবেন।' তথ্যসূত্র: মেডিক্যাল নিউজ টুডে


ঢাকা/ফিরোজ




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad