শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

Ads

রবীন্দ্রজয়ন্তীতে টিভিতে পাঁচ নাটক

আমিনুল ইসলাম শান্ত :আজ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে প্রতি বছরের মতো টেলিভিশন চ্যানেলগুলো নানা আয়োজন করেছে। যদিও এবারের আয়োজন সীমিত। মহামারি করোনাভাইরাসের কারণে রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প, কবিতা, নাটক ও অন্যান্য সৃষ্টিকর্ম নিয়ে নতুন কোনো অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব হয়নি। এজন্য কয়েকটি টিভি চ্যানেল আলোচিত পুরোনো নাটক, টেলিফিল্ম ও অন্যান্য অনুষ্ঠান প্রচার করছে। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প অবলম্বনে নির্মিত কয়েকটি নাটক টিভি চ্যানেলে প্রচার হবে। এসব নাটক-টেলিফিল্ম নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন।
ডিটেকটিভ
রবি একজন গোয়েন্দা অফিসার। ঘরে সুন্দরী বৌ জবা। দু’জনের মধ্যে ভালোবাসাটা বেশ প্রবল। তবে দু’জনের মধ্যে কেমন যেন একটা অদৃশ্য দেয়াল, একটা সন্দেহ ঘুরপাক খাচ্ছে। অফিসের ডিউটির বাইরেও রবি কিছু কাজ করে ডিটেকটিভ হিসেবে। এক সন্ধ্যায় জানালা দিয়ে নিচে তাকাতেই দেখে এক যুবক সন্দেহজনক আচরণ করছে। ঘটনাক্রমে রবি জানতে পারে যে ছেলেটার নাম অরুণ এবং সে একটা মেসে থাকে। তার ফ্ল্যাটের পাশের কক্ষটা ভাড়া হবে। সঙ্গে সঙ্গে সুযোগটা নিয়ে ফেলে রবি। এবার হয়তো একটা কু-খ্যাত সন্ত্রাসীর মূল উৎপাটন করতে পারবে সে। একদিন এক নাটক সাজায় রবি। নিজের মেয়ে বন্ধু, প্রেমিকা হিসেবে পরিচয় করিয়ে দেয় পুলিশ অফিসার পারুলকে। রবির ধারনা একটি মেয়ের উপস্থিতি অরুণের মনের কথা বের করে আনতে পারবে। এক সন্ধ্যায় রবি অরুণের রুমে কাউকে ঢুকতে দেখে ফলো করে, ভেতরে গিয়ে তাকাতেই যে মেয়েটিকে দেখতে পায়, সে আর কেউ নয়, তার স্ত্রী জবা। এভাবেই এগিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প ‘ডিটেকটিভ। এ গল্প অবলম্বনে নির্মিত হয়েছে টেলিফিল্ম ‘ডিটেকটিভ’। এর চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন তারিক মুহাম্মদ হাসান। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন—রিয়াজ, ফারহানা মিলি, মৌটুসী বিশ্বাস, আশিক মুনির, সুজন হাবিব প্রমুখ। আজ দুপুর আড়াইটায় এনটিভিতে প্রচার হবে এটি।
ল্যাবরেটরি
নন্দকিশোর বাবু ব্যবসায়ী মানুষ হলেও নিজ আগ্রহে গড়ে তোলেন একটি ল্যাবরেটরি। পাঞ্জাবে ব্যবসায়িক কাজে গিয়ে পরিচয় হয় সোহিনী নামে এক তরুণীর সঙ্গে। পরিচয় থেকে ভালো লাগা এবং বিয়ে। তাদের সংসারে একটি মেয়ে হয়, নাম নীলা। কিছুদিন পর নন্দবাবু মারা গেলে ল্যাবরেটরির সকল দায়িত্ব এসে পড়ে সোহিনীর কাঁধে। তার ইচ্ছে এখানে কাজ করে ছেলে-মেয়ে দেশ-বিদেশে নাম করুক। এ নিয়ে মা-মেয়ের মধ্যে মানসিক দ্বন্দ্ব শুরু হয়। ল্যাবরেটরির জন্য একজন ভালো ছেলে খোঁজে। বিজ্ঞানের অধ্যাপক মন্মথ চৌধুরী সোহিনীর খুব ভালো বন্ধু। তিনি রেবতী ভট্টাচার্য নামে তার প্রিয় ছাত্রের খোঁজ দেয়। সাক্ষাতের পর সোহিনী ওই ছেলেকেই ল্যাবরেটরির দায়িত্ব দেয়। এদিকে নীলা তার বন্ধুসম বঙ্কু বাবুকে নিয়ে ফন্দি আটে কীভাবে ল্যাবরেটরির ফান্ড নিজের করে নেওয়া যায়। প্রথমেই রেবতীকে ভালোবাসার জালে আবদ্ধ করে। একদিন সোহানী আম্বালা বেড়াতে গেলে নীলা রেবতীকে তাদের সংগঠন জাগানী ক্লাবের প্রেসিডেন্ট করে। এ উপলক্ষে রেবতী একটি ভোজসভার আয়োজন করে। সেখানে হঠাৎ উপস্থিত হয় সোহিনী।
তপস্বিনী
বাবা মাখন লাল কঠিন পণ করেছেন তার পুত্র যদি বি.এ. পাস না করে তাহলে নববিবাহিত স্ত্রীর সঙ্গে থাকতে দেবে না। কিন্তু পুত্র বরদানন্দ লেখাপড়ায় ভীষণ অমনোযোগী। পর পর দুইবার ফেল করল, তিনবারের জন্য প্রস্তুতি চলছে। বরদার বিধবা পিসিকে মাখন বাবু নিযুক্ত করলেন বরদা ও তার স্ত্রী ষোড়শীকে পাহারা দেওয়ার জন্য। অন্যদিকে বাড়িতে নতুন শিক্ষক নিয়োগ দিয়েছেন। কিন্তু বরদা কিছুতেই পড়াশোনা করতে রাজি নয়। পাঠ্যপুস্তকের পড়াশোনা তার ভালো লাগে না। গোপনে ষোড়শীর সঙ্গে দেখা করতে চায়, একান্তে সময় কাটাতে চায় কিন্তু ষোড়শী ভয় পায়। বরদা নিশ্চিত সে কখনোই বি. এ. পাশ করতে পারবে না। স্ত্রীর সান্নিধ্য তার এ জীবনে হবে না। তাই সন্ন্যাসী হবে বলে একদিন কাউকে কিছু না বলে বাড়ি থেকে চলে যায়। এভাবে এগিয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘তপস্বিনী’ ছোট গল্প। এ গল্প অবলম্বনে সুমন আনোয়ার নির্মাণ করেছেন নাটক। এতে অভিনয় করেছেন—আফরান নিশো, জাকিয়া বারী মম প্রমুখ। আজ রাত ৮টায় আরটিভিতে প্রচার হবে এ নাটক।
এছাড়া এটিএন বাংলায় আজ রাত ৯টায় প্রচার হবে রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প নিয়ে নির্মিত নাটক ‘উদ্ধার’। এটি পরিচালনা করেছেন মাহবুবা ইসলাম সুমী। আজ দুপুরে বাংলাভিশন প্রচার করবে রবীন্দ্র গল্পের নাটক ‘নিশীথে’। পরিচালনার পাশাপাশি এ নাটকে অভিনয় করেছেন রওনক হাসান। তার বিপরীতে দেখা যাবে  অপি করিমকে।

ঢাকা/শান্ত


from Risingbd Bangla News https://ift.tt/35I633V
via IFTTT

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section