শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

Ads

আড়িয়ল বিলে সোনালী ধান গোলায় সংরক্ষণে ব্যস্ত কৃষক



আড়িয়ল বিলে সোনালী ধান গোলায় সংরক্ষণে ব্যস্ত কৃষক

মুন্সীগঞ্জ সংবাদদাতা
করোনা পরিস্থিতিতে ক্ষেতের পাকা ধান নিয়ে দিশেহারা হয়ে পড়েছিলেন মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার আড়িয়ল বিলের কৃষকরা।
পরে জেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট দপ্তরের পদক্ষেপে কৃষকের দুর্ভোগ লাঘবে সরকারের পক্ষ থেকে কম্বাইন্ড হারবেস্টার, রিপার মেশিনসহ অন্য জেলা থেকে কৃষি শ্রমিক আনার ব্যবস্থা করা হয়।
এরই ধারাবাহিকতায় গেল মাসে (এপ্রিলে) আনুষ্ঠানিকভাবে আড়িয়লবিলের ধান কাটার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার।
সেই থেকে পুরোদমে এখানে ধান কেটে ঘরে তোলার উৎসব চলছে।
জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার রোববার (১০ মে) রাইজিংবিডিকে জানান, করোনাভাইরাস সংক্রমণ এড়াতে উপজেলার বিভিন্নস্থানে ধান কাটার কাজে আসা শ্রমিকদের সামাজিক দূরত্ব বজায় রেখে দায়িত্ব পালনে সহযোগিতা করা হচ্ছে।
তিনি সামাজিক দূরত্বের বিষয়টিকে আমলে নেয়ার কঠোর নির্দেশ দিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিদের। তিনি চান, করোনা মোকাবেলার পাশাপাশি স্থানীয় কৃষক যেন ধান কেটে তাদের ফসল সঠিকভাবে ঘরে তুলতে পারেন। যে কোনো সমস্যা সমাধানে স্থানীয় কৃষি অফিসারগণ মাঠে কাজ করছেন।
শ্রীনগরের আড়িয়ল বিলে চলছে পুরোদমে ধান কাটা ও মাড়াইয়ের কাজ। খোলা মাঠসহ প্রায় সর্বত্রই কৃষান-কৃষাণিরা ধান নিয়ে ব্যস্ত সময় পার করছেন। ধান কাটার পর শ্রমিকরা ‘বোংগা মেশিনে’ মাড়াইয়ের কাজ করছেন।
ঘন্টায় প্রায় ৬০-৮০ মন ধান মাড়াইয়ের কাজ করতে সক্ষম শ্যালো ইঞ্জিন চালিত বোংগা নামক মেশিনটি দিয়ে কৃষক-কৃষানিরা প্রতিদিন সহস্রাধিক মন ধান গোলায় সংরক্ষণ করছেন বলে জানান জেলা প্রশাসক।

রতন/টিপু


from Risingbd Bangla News https://ift.tt/2yzBSQh
via IFTTT

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section