Headlines
Loading...
কন্টেইনার ডেমারেজ চার্জ আরোপে ডিসিসিআইর উদ্বেগ

কন্টেইনার ডেমারেজ চার্জ আরোপে ডিসিসিআইর উদ্বেগ



কন্টেইনার ডেমারেজ চার্জ আরোপে ডিসিসিআইর উদ্বেগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
সরকারি নির্দেশনা অমান্য করে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লকডাউন পরিস্থিতে বিদেশি শিপিং কোম্পানি ও এজেন্টের অতিরিক্ত কন্টেইনার ডিটেনশন বা ডেমারেজ চার্জ আরোপ করায় উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজ (ডিসিআই)।
শনিবার (১৬ মে) সংগঠনটির পক্ষ থেকে এ উদ্বেগ প্রকাশ করা হয়। তারা বলছেন ভারত, নিউজিল্যান্ডের শিপিং কোম্পানিগুলো ডেমারেজ চার্জ মওকুফ করেছে। সেখানে বাংলাদেশে লকডাউন চলা অবস্থায় কিছু বিদেশি শিপিং কোম্পানি ও এজেন্ট আমদানিকারকদের ওপর তাদের মর্জিমতো কন্টেইনার প্রতি অতিরিক্ত ডেমারেজ চার্জ আরোপ করছে।
সংগঠনটি বলছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় সরকার সারাদেশে গত ২৬ মার্চ  থেকে লকডাউন ঘোষণা করেছে। যা আগামী ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। এ পরিস্থিতিতে সরকার যদিও সমুদ্র বন্দরগুলোর স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখতে কাজ করে যাচ্ছে। করোনাভাইরাসের কারণে আমদানি, রপ্তানি কার্যক্রমের ওপর মারাত্মক প্রভাব পড়েছে, ব্যবসা বাণিজ্যও তার স্বাভাবিক গতিতে ফিরে আসতে পারছে না। তারওপর লকডাউন চলা অবস্থায় কিছু বিদেশি শিপিং কোম্পানি ও এজেন্ট তৃতীয় পক্ষ আমদানিকারকদের ওপর ডেমারেজ চার্জ আরোপ করছে। এর ফলে উৎপাদনমুখী শিল্পের কাঁচামালের মূল্য বৃদ্ধি পাচ্ছে, যা আমাদের বিশ্ববাজারে রপ্তানি সক্ষমতাকে হ্রাস করছে। স্থানীয় ভোক্তাদের জন্য আমদানি করা পণ্যের মূল্যও বৃদ্ধি পাচ্ছে।
তাছাড়া গত ২৯ এপ্রিল এক বিজ্ঞপ্তিতে শিপিং লাইনসগুলোকে বা তাদের মনোনীত এজেন্টদের আমদানিকারকদের ওপর লকডাউন চলাকালে কোনো প্রকার ডেমারেজ চার্জ আরোপ না করতে নির্দেশনা দেওয়া হয়। তা সত্ত্বেও শিপিং কোম্পানিগুলো কন্টেইনার ডেমারেজ চার্জ আরোপ অব্যাহত রেখেছে।
জাতীয় রাজস্ব বোর্ডের ২০০৬ সালে জারিকরা প্রজ্ঞাপন অনুযায়ী এজেন্টসমূহ বা ফ্রেইট ফরওয়ারডার্সদের রাষ্ট্র প্রণীত বা যথাযথ কর্তৃপক্ষ প্রণীত আইন, নীতিমালা, বিধিসমূহ, নির্দেশনা, বিজ্ঞপ্তি বা নোটিশ মেনে চলতে হবে, অন্যথায় লাইসেন্স বাতিল হতে পারে। সে হিসেবে আইনত ব্যবস্থা নেওয়ার দাবি করছে সংগঠনটি।
একই সঙ্গে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে বিভিন্ন বন্দর সম্পর্কিত চার্জসমূহ যেমন ক্রেন চার্জ, লোডিং, আনলোডিং চার্জ, কন্টেইনার ডিসচার্জিং চার্জকমানোর আহ্বান জানানো হয়েছে।

রহমান/এসএম


from Risingbd Bangla News https://ift.tt/2LFFWkB
via IFTTT

পূর্বকন্ঠ স্বাধীনতার চেতনায় একটি নিরপেক্ষ জাতীয় অনলাইন । পাঠক আমাদের সবচেয়ে বড় অনুপ্রেরনা। পূর্বকণ্ঠ কথা বলে বাঙালির আত্মপ্রত্যয়ী আহ্বান ও ত্যাগে অর্জিত স্বাধীনতার। কথা বলে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হতে। ছড়িয়ে দিতে এ চেতনা দেশের প্রত্যেক কোণে কোণে। আমরা রাষ্ট্রের আইন কানুন, রীতিনীতির প্রতি শ্রদ্ধাশীল। দেশপ্রেম ও রাষ্ট্রীয় আইন বিরোধী এবং বাঙ্গালীর আবহমান কালের সামাজিক সহনশীলতার বিপক্ষে পূর্বকন্ঠ কখনো সংবাদ প্রকাশ করে না। আমরা সকল ধর্মমতের প্রতি শ্রদ্ধাশীল, কোন ধর্মমত বা তাদের অনুসারীদের অনুভূতিতে আঘাত দিয়ে আমরা কিছু প্রকাশ করি না। আমাদের সকল প্রচেষ্টা পাঠকের সংবাদ চাহিদাকে কেন্দ্র করে। তাই পাঠকের যে কোনো মতামত আমরা সাদরে গ্রহন করব। প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

0 Comments:

Ads Section

Top Post Ad

Below Post Ad