শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

ক্রিকেট রেকর্ড থেকে



ক্রিকেট রেকর্ড থেকে

ক্রীড়া ডেস্ক
ক্রিকেটের অনেক খুঁটিনাটি তথ্য আমাদের অজানা। তেমন-ই এক ক্রিকেটীয় পরিসংখ্যানের সাথে পরিচয় করে দেব এবার।
কোনো ক্রিকেটারের উইকেট ও রান সংখ্যা বিবেচনায় এনে তাকে অলরাউন্ডারের ক্যাটাগরিতে স্থান দেওয়া হয়। একই সাথে কোনো ক্রিকেটারের যদি ব্যাটিং গড় তাঁর বোলিং গড়ের চেয়ে বেশি হয় তবে তাকে সেরা অলরাউন্ডার বলে গণ্য করা হয়।
ওয়ানডে ক্রিকেটে ১০০০ রান ও ২০০ উইকেট বিবেচনায় অলরাউন্ডারদের তালিকা করলে মাত্র ১৯ জন ক্রিকেটার জায়গা করে নিতে পারেন। তবে এদের মধ্যে কেবল ৩ জন ক্রিকেটারের ব্যাটিং গড় তাঁর বোলিং গড়ের চেয়ে বেশি।
এই তালিকায় সবার উপর আছেন দক্ষিণ আফ্রিকান গ্রেট জ্যাক ক্যালিস। এই প্রোটিয়া ওয়ানডে ক্যারিয়ারে ৪৪.৫৬ গড়ে ১১৫৭৯ করার পাশাপাশি ৩২৮ ম্যাচে ৩১.৭৯ গড়ে মোট উইকেট নিয়েছেন ২৭৩টি। ক্যালিসের বোলিং-ব্যাটিং গড়ের পার্থক্য ১২.৫৭।
এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ২০৬ ম্যাচে এই টাইগার ক্রিকেটার ৩৭.৮৬ গড়ে ৬৩২৩ রানের পাশাপাশি ৩০.৩৩ গড়ে উইকেট নিয়েছেন ২৬০টি। সাকিবের বোলিংয়ের চেয়ে ব্যাটিং গড় ৭.৬৪ বেশি।
আর তালিকায় তৃতীয় ক্রিকেটার হলেন আরেক প্রোটিয়া ক্রিকেটার শন পোলক। ওয়ানডে ক্যারিয়ারে ৩৫১৯ রান ও ৩৯৩ উইকেট শিকার করা পোলকের ব্যাটিং-বোলিং গড়ের পার্থক্য ১.৯৫।

ঢাকা/কামরুল


from Risingbd Bangla News https://ift.tt/2yWvnXq
via IFTTT

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad