কালোবাজারে গম বিক্রি: ২৭ বছর পর সাবেক গুদাম কর্মকর্তার কারাদণ্ড - Purbakantho

শিরোনামঃ

বুধবার, ২০ এপ্রিল, ২০২২

কালোবাজারে গম বিক্রি: ২৭ বছর পর সাবেক গুদাম কর্মকর্তার কারাদণ্ড

রংপুর: গুদাম থেকে গম কালোবাজারে বিক্রির অভিযোগে ২৭ বছর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা এক মামলায় রায় হয়েছে। ১৫ লাখ ৪১ হাজার টাকা মূল্যের গম বিক্রির অপরাধে মামলায় অভিযুক্ত সাবেক খাদ্য গুদাম কর্মকর্তা আব্দুল মতিনকে ১৪ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন রংপুরের একটি বিশেষ আদালত।

১৯৯৫ সালে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলাটি দায়ের করেছিল। ২৭ বছর পর মঙ্গলবার (১৯ এপ্রিল) বিকেলে রংপুরের বিভাগীয় স্পেশাল জজ রেজাউল করিম এই রায় ঘোষণা করেন।

কারাদণ্ড পাওয়া সাবেক গুদাম কর্মকর্তা আব্দুল মতিন রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে পুলিশি পাহারায় রংপুর কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়।

মামলার বিবরণ ও দুদক সূত্রে জানা গেছে, আব্দুল মতিন ১৯৯০ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত নীলফামারীর কিশোরগঞ্জ খাদ্য গুদামে কর্মরত ছিলেন। ওই সময় দুই দফায় দুই লাখ ৪১ হাজার টাকা ও ১৩ লাখ টাকার গম গুদাম থেকে কালোবাজারে বিক্রি করেন।

এ ঘটনায় ১৯৯৫ সালে দুদক আব্দুল মতিনের বিরুদ্ধে দুইটি মামলা করেন। দুই মামলার মধ্যে একটি মামলার বাদী ছিলেন কিশোরগঞ্জ খাদ্য গুদাম নিয়ন্ত্রক আব্দুল ওয়াহেদ, আরেক মামলার বাদী ছিলেন তৎকালীন দুদকের পরিদর্শক আব্দুস সবুর।

তদন্ত শেষে দুদক তার বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয়। দুই মামলায় মোট ২২ জন সাক্ষী আদালতে সাক্ষ্য দেন। সাক্ষীদের সাক্ষ্য ও জেরা শেষে দুই মামলায় সাত বছর করে ১৪ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

দুদকের আইনজীবী হারুনুর রশীদ বলেন, দুদক মামলাটি সাক্ষ্য ও দালিলিক প্রমাণসহ প্রমাণ করতে সক্ষম হয়েছে। এ কারণেই ওই কর্মকর্তা দুই মামলাতেই সাজাপ্রাপ্ত হয়েছেন।


from Sarabangla |  https://ift.tt/ncbdrLf via IFTTT

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন