শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত


ঢাকা: গত দুই দিনের তপ্ত আবহাওয়ায় কিছুটা হলেও জনজীবনে স্বস্তি এনে দিয়েছে সকালের এক পশলা বৃষ্টি। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা থেকেই বৃষ্টির খবর পাওয়া যাচ্ছে। কোথাও কোথাও শোনা যাচ্ছে মেঘের গর্জন। ঘন কালো মেঘ বৃষ্টি হয়ে ঝরব বলেও প্রস্তুতি নিচ্ছে অনেক এলাকাতেই।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে, আগামী ২৪ ঘণ্টায় এমন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে সারাদেশেই। তাতে সারাদেশেই দিনের তাপমাত্রা কিছুটা কমবে। তবে বঙ্গোপসাগরে গভীর সঞ্চারনশীল মেঘমালার কারণে ঝড়ো হাওয়ার আশঙ্কায় সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সোমবার (৩০ মে) আবহাওয়া অধিদফতরের মৌসুমি হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী— খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা ও সিলেট বিভাগের অনেক স্থানে আর রংপুর, রাজশাহী ও ময়মসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ ঝড়বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী বর্ষণের পূর্বাভাসও রয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এই বৃষ্টিপাতকে স্বাভাবিক উল্লেখ করে সারাবাংলাকে বলেন, এই সময়ে দিনের তাপমাত্রা কম থাকবে। আর রাতেও তেমন তাপমাত্রার পরিবর্তন হবে না। এই বৃষ্টিপাত পরিস্থিতি অন্তত আরও তিন দিন থাকবে।

এদিকে, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে— উত্তর বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি বাংলাদেশ উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারনশীল মেঘমালা তৈরি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশে এর কাছাকাছি এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। ওইসব এলাকার মাছ ধরার ট্রলার ও নৌকাগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি অবস্থান করতে বলা হয়েছে।

সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে দেশের বেশকিছু নদীবন্দরেও। বিজ্ঞপ্তিতে বলা হয়— ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজারের ওপর দিয়ে দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের উত্তর-পশ্চিম দিক থেকে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ওইসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।,

এদিকে, গত ২৪ ঘণ্টাতেও দেশের কিছু কিছু এলাকায় বৃষ্টি হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চাঁদপুরে— ৮৯ মিলিমিটার। এছাড়া শ্রীমঙ্গলে ৫৪ মিলিমিটার, মাদারীপুরে ৪৯ মিলিমিটার, হাতিয়ায় ৪১ মিলিমিটার ও খুলনায় ৪৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।,


from Sarabangla https://ift.tt/1xeYENp

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad