বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে গণশুনানি আজ - Purbakantho

শিরোনামঃ

বুধবার, ১৮ মে, ২০২২

বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে গণশুনানি আজ

ঢাকা: পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়ে আবেদনের শুনানি করতে যাচ্ছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। আজ বুধবার (১৮ মে) দুপুরে রাজধানীর বিয়াম মিলনায়তনে এই গণশুনানি শুরু হচ্ছে।

পিডিবি সূত্রে জানা গেছে, বিতরণ কোম্পানির গ্যাসের দাম ১০০ ভাগ বাড়ানো হলে প্রতি কিলোওয়াট বিদ্যুতের বিদ্যুৎ উৎপাদন খরচ ৬৯ পয়সা করে বাড়বে। এতে গড়ে বিদ্যুতের পাইকারি সরবরাহ ব্যয় হবে ৯ টাকা ২৭ পয়সা। এই যুক্তি তুলে ধরেই বিদ্যুতের দাম বাড়ানোর আবেদন করেছে পিডিবি।

এর আগে গ্যাসের দাম বাড়ানোর আবেদনের ওপরে শুনানি করে বিইআরসি। ‘যদিও গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত এখনও কার্যকর হয়নি।,

নাম প্রকাশ না করার শর্তে বিইআরসির এক সদস্য সারাবাংলাকে বলেন, পিডিবি ভেবেছিল গ্যাসের দাম বাড়ানো হচ্ছে এবং গ্যাসের দাম বাড়ানো হলে বিদ্যুৎ উৎপাদন খরচ বেড়ে যাবে। ‘সেজন্যই বিদ্যুতের দাম বাড়ানোর আবেদন করেছে পিডিবি।,

তিনি বলেন, শুনানির আয়োজন করা একটি আইনি প্রক্রিয়া মাত্র। যেহেতু এখনও গ্যাসের দাম বাড়ানো হয়নি, ‘সেহেতু কিসের ভিত্তিতে বিদ্যুতের দাম নির্ধারণ হবে তা ঠিক হয়নি।,

উল্লেখ্য, বাজারে প্রায় নিত্যপ্রয়োজনীয় কম-বেশি সকল পণ্যের দাম বাড়তি। সরকার পণ্য সরবরাহ বাড়িয়ে পরিস্থিতি মোকাবিলা করতে পারছে না। বিদ্যুৎ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, ‘দ্রব্যমূল্যের এই বাজারে এখন নতুন করে বিদ্যুৎ নিয়ে আবার সাধারণ মানুষকে বেকায়দায় ফেলতে চায় না সরকার।,.



from Sarabangla https://ift.tt/wAM10Jy

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন