শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

Ads

২৬ মাস পর বাংলাদেশ-ভারত রেল চলাচল শুরু

ঢাকা: মহামারি করোনাভাইরাসের প্রভাব কাটিয়ে ২৬ মাস পর বাংলাদেশ ও ভারতের মধ্যে রেল চলাচল শুরু হয়েছে। রোববার (২৯ মে) রাজধানীর ক্যান্টনমেন্ট স্টেশন থেকে কোলকাতার উদ্দেশে যাত্রী নিয়ে রওনা হয়েছে মৈত্রী এক্সপ্রেস। অন্যদিকে কোলকাতা থেকে খুলনার উদ্দেশে ছেড়েছে বন্ধন এক্সপ্রেস। তবে ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে মিতালী এক্সপ্রেস যাত্রী পরিবহন শুরু করবে ১ জুন।

রোববার (২৯ মে) সকাল ৮টা ১৫ মিনিটে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে কোলকাতার উদ্দেশে ছেড়ে যায় মৈত্রী এক্সপ্রেস। এ সময় এর উদ্বোধন করেন রেলওয়ের মহাপরিচালক রবীন্দ্র নাথ মজুমদার।

রেলওয়ে সূত্রে জানা গেছে, মাত্র ৭২ জন যাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে মৈত্রী। অন্যদিকে কোলকাতা স্টেশন থেকে সকাল ৭টা ২০ মিনিটে বাংলাদেশের খুলনার উদ্দেশে মাত্র ৮ জন যাত্রী নিয়ে রওনা দিয়েছে বন্ধন। কোলকাতা থেকে খুলনা পর্যন্ত ১৭২ কিলোমিটার আসতে বন্ধনের সময় লাগবে ৪ ঘণ্টা ৪০ মিনিট। যাত্রাপথে কেবল সীমান্তে রেলওয়ের কর্মচারীদের ওঠানামার জন্য থামানো হবে। অন্যদিকে ঢাকা থেকে কোলকাতা পর্যন্ত ৩৯৩ কিলোমিটার পর্যন্ত যেতে সময় লাগবে ৮ ঘণ্টা ৫৫ মিনিট। দীর্ঘবিরতির পর প্রথম যাত্রায় যাত্রী সংখ্যা কম হলেও রেল কর্মকর্তাদের আশা শিগগিরই যাত্রীসংখ্যা বাড়বে মৈত্রী-বন্ধনে।

বাংলাদেশ-ভারতের মধ্যে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস পুনরায় চালু হলেও কোনো অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। তবে ১ জুন ঢাকা-নিউ জলপাইগুড়ি পথে মিতালী এক্সপ্রেসের বাণিজ্যিক যাত্রার সূচনায় আনুষ্ঠানিকতার আয়োজন করা হয়েছে। সে উদ্দেশ্যে এরই মধ্যে ভারত সফরে রয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। বাংলাদেশের রেলমন্ত্রী এবং ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ভার্চুয়াল প্লাটফর্মে মিতালীর যাত্রা উদ্বোধন করবেন।

বাংলাদেশ-ভারতের বন্ধুত্বের প্রতীক হিসেবে দুই দেশের মধ্যে চালু করা তৃতীয় ট্রেন ‘মিতালী এক্সপ্রেস’। ঢাকা-জলপাইগুড়ি পথে চলাচলের উদ্দেশ্যে ২০২১ সালের ২৭ মার্চ এই ট্রেন সার্ভিস চালু করা হয়। এটি ঢাকার ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে গিয়ে ভারতের শিলিগুড়ির নিউ জলপাইগুড়িতে গিয়ে থামবে। মিতালী উদ্বোধনের পর এবারই যাত্রী পরিবহন করতে যাচ্ছে।

এর আগে ২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষের প্রথম দিনে যাত্রা শুরু করে মৈত্রী এক্সপ্রেস। ওই যাত্রার উদ্বোধন করেছিলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। দীর্ঘ ৪৩ বছর পর দুই দেশের মধ্যে এ ট্রেন যাত্রার সূচনা হয়েছিল। ২০১৭ সালের ১৬ নভেম্বর খুলনা-কোলকাতা পথে ‘বন্ধন এক্সপ্রেস’ চলাচলের সূচনা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কোলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এই ট্রেন সার্ভিসের উদ্বোধন করেন।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ২০২০ সালের ১৫ মার্চ থেকে ঢাকা-কোলকাতা, খুলনা-কোলকাতা রুটে চলাচল করা ট্রেন মৈত্রী ও বন্ধন বন্ধ করে দেওয়া হয়। আর ২০২১ সালে উদ্বোধন হয়ে থাকা ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটের জন্য মিতালী এক্সপ্রেস যাত্রী পরিবহন শুরুই করতে পারেনি। যা এবার শুরু হচ্ছে।

The post ২৬ মাস পর বাংলাদেশ-ভারত রেল চলাচল শুরু appeared first on Sarabangla | Breaking News | Sports | Entertainment.



from জাতীয় – Sarabangla | Breaking News | Sports | Entertainment https://ift.tt/0lw8GoB

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section