শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলি খেলার ৬৭তম আসর শুরু

কক্সবাজার: শুরু হয়েছে কক্সবাজারে ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলি খেলা। এটি ৬৭তম আসর। শুক্রবার (৬ মে) বিকাল ৪টার দিকে কক্সবাজার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে দুই দিনব্যাপী ওয়ালটন ডিসি সাহেবের বলি খেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। উদ্বোধনকালে জেলা প্রশাসক বলেন, ‘বলি খেলা বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে জড়িত। তাই এই খেলার জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। 
করোনা কারণে গত দুই বছর এই ঐতিহ্যবাহী খেলা বন্ধ ছিল। পরে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আবার উৎসবমুখর পরিবেশে শুরু হয়েছে এই অঞ্চলের প্রাণের উৎসব।’ প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেন, ‘এই সরকার ক্রীড়া বান্ধব। ক্রীড়াঙ্গনের উন্নয়নে ব্যাপক কাজ করে যাচ্ছে। বলিদের প্রশিক্ষণসহ সার্বিক উন্নয়ন করা হবে। যাতে তারা নিজ নিজ এলাকায় সম্মানিত হন।’ বিশেষ অতিথির বক্তব্যে স্পন্সর প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের সিনিয়র নির্বাহী পরিচালক এফ এম ইকবাল বিন আনোয়ার ডন বলেন, ‘দেশের ক্রীড়াঙ্গনের উন্নয়নে কাজ করে যাচ্ছে ওয়ালটন গ্রুপ। আমরা চাই তৃণমূল থেকে ভাল খেলোয়াড় তৈরি হোক। 

এ লক্ষ্যে পর্যটন নগরী কক্সবাজারে ধারাবাহিকভাবে নানা ইভেন্টে স্পন্সর করছে ওয়ালটন। বলি খেলা এই দেশের সংস্কৃতি ও ইতিহাসের অংশ। এমন উদ্যোগ অব্যাহত থাকবে।’ জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জসিম উদ্দিন জানান, পর্যটন নগরী কক্সবাজারের দীর্ঘ সময়কালের ইতিহাস, ঐতিহ্য ও বর্ণিল সংস্কৃতিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয় ১৯৫৬ সালে। যার নাম ছিল এসডিও সাহেবের বলি খেলা ও বৈশাখি মেলা। ১৯৮৪ সালের ১ মার্চ কক্সবাজার মহকুমা জেলায় উন্নীত হওয়ায় এলডিও সাহেবের বলি খেলার নতুন নাম হয় ডিসি সাহেবের বলি খেলা।

এবারে প্রায় দেশের খ্যাতনামা সাড়ে ৩০০ বলি অংশ নিয়েছেন। বলি খেলার পাশাপাশি বৈশাখি মেলায় দেখা গেছে ঐতিহ্যবাহী নাগরদোলা, হস্তশিল্প, কুটির শিল্প, তাঁত শিল্প, বস্ত্র শিল্প, মৃৎ শিল্প ও দেশীয় পণ্যের বিপুল সমাহার। উদ্বোধনকালে উপস্থিত ছিলেন বলী খেলা ও বৈশাখী মেলা উদযাপন কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহিদ ইকবাল, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি অধ্যক্ষ জসিম উদ্দিন, অনুপ বড়ুয়া অপু, যুগ্ম সাধারণ সম্পাদক শাহীনুল হক মার্শাল, জেলা ক্রীড়া অফিসার মাঈন উদ্দিন মিলকীসহ অনেকে। 

 The post appeared first on Sarabangla http://dlvr.it/SPtzxy

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad