শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

মে মাসে ২৭ সাংবাদিক হয়রানির শিকার

ঢাকা: মে মাসে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ২৭ জন সাংবাদিক কাজে বাধা প্রদান, হয়রানি, নির্যাতন, হামলা, প্রাণনাশের হুমকি ও অপহরণ চেষ্টার শিকার হয়েছেন। দেশে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহীত তথ্য অনুযায়ী এ সংখ্যা জানা গেছে। এর আগে এপ্রিলে ২৩, মার্চে ৩৫, ফেব্রুয়ারিতে ৪৩ ও জানুয়ারি মাসে ২৭ জন সাংবাদিক নির্যাতন ও হয়রানির শিকার হন।

মঙ্গলবার (৩১ মে) মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) গণমাধ্যমে পাঠানো মে মাসের মানবাধিকার সমীক্ষার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। ১৩টি গণমাধ্যম ও নিজস্ব প্রতিনিধি দ্বারা তথ্য সংগ্রহের মাধ্যমে এই সমীক্ষা প্রতিবেদন তৈরি করা হয়। ওই প্রতিবেদন অনুযায়ী, মে মাসে ডিজিটাল নিরাপত্তা আইন এবং নাশকতার মামলায় দুই সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। অপর এক সাংবাদিক পুলিশ কর্তৃক শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। একজন সাংবাদিক সরকারি গাড়ি চাপায় নিহত হয়েছেন।

সমীক্ষা অনুযায়ী, ৬ মে রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, একুশে টেলিভিশন ও দৈনিক দেশ রূপান্তরের যশোর জেলা প্রতিনিধি ও স্থানীয় দৈনিক লোকসমাজ পত্রিকার বার্তা সম্পাদক শিকদার খালিদকে পূর্বশত্রুতার জেরে লোহার রড দিয়ে এলোপাতাড়ি মারধর ও ধারালো দা দিয়ে কুপিয়ে জখম করা হয়। এ সময় তার কাছে থাকা নগদ ৫০ হাজার টাকা ও একটি মোবাইল ফোন সেট ও তার গলায় থাকা ১২ আনা ওজনের একটি সোনার চেইন ছিনিয়ে নেওয়া হয়।

কক্সবাজারে অবৈধ উপায়ে হাঙরের তেল ও চামড়া পাচার চক্র নিয়ে অনুসন্ধান করতে গিয়ে স্থানীয় অনলাইন গণমাধ্যম দ্য টেরিটোরিয়্যাল নিউজের (টিটিএন) প্রধান প্রতিবেদক আজিম নিহাদ, প্রতিবেদক রাহুল মহাজন ও ক্যামেরাপারসন লোকমান হাকিম হামলার শিকার হন। খবর পেয়ে পুলিশ ও সাংবাদিক নেতারা গিয়ে তাদের উদ্ধার করেন।

৯ মে নাটোর-বগুড়া মহাসড়কে উপজেলা নির্বাহী কর্মকর্তার সরকারি গাড়ির নিচে চাপা পড়ে নিহত হন বগুড়া থেকে প্রকাশিত দৈনিক দুরন্ত সংবাদের সিংড়া উপজেলা প্রতিনিধি ও সিংড়ার শেরকোল আগপাড়া বন্দর উচ্চবিদ্যালয় অ্যান্ড কলেজের সহকারি শিক্ষক সাংবাদিক সোহেল আহমেদ ওরফে জীবন (৩৬)।

‘বাংলাদেশের ভেতরে স্বাধীন রাষ্ট্রের পরিকল্পনা ও হাজার কোটি টাকার অস্ত্র আনছে রোহিঙ্গা সন্ত্রাসী’ শিরোনামে ৩০ এপ্রিল যুগান্তরে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হওয়ায় রোহিঙ্গাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে নবী হোসেনের বরাত দিয়ে তার এক মুখপাত্র অডিও বার্তায় বোমা হামলার হুমকি দেন। সেখানে জানানো হয়, প্রয়োজনে যুগান্তর পত্রিকা অফিস বোমা মেরে তছনছ করে দেওয়া হবে।

কক্সবাজারের চকরিয়ায় কর্মরত জাতীয় দৈনিক সংবাদ ও চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক সুপ্রভাত বাংলাদেশ পত্রিকার চকরিয়া উপজেলা প্রতিনিধি সাংবাদিক জিয়াবুল হকের বাড়িতে দুর্বৃত্তরা দফায় দফায় হামলা চালিয়ে পরিবারের নারী সদস্যসহ অন্তত ১০ জনকে আহত করে। আহতরা চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন।

১৩ মে রংপুরের পীরগঞ্জে বারুণী মেলায় জাদু প্রদর্শনীর নামে অশ্নীল নাচ দেখানোর বিষয়টি নিয়ে ফেসবুকে পোস্ট দেওয়ায় জয়যাত্রা টেলিভিশনের পীরগঞ্জ প্রতিনিধি মিনহাজুল মিলনকে মারধর করেন ইউপি চেয়ারম্যানের লোকজন। আহত সংবাদকর্মীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

১৩ মে রাতে নারায়ণগঞ্জ শহরের গলাচিপা মুক্তিযোদ্ধা সড়কে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অস্ত্র হাতে নারায়ণগঞ্জের কিছু কিশোরের মহড়া ও অন্য কিশোরকে মারধরের একটি ভিডিও ছড়িয়ে পড়ে। এ নিয়ে স্থানীয় গণমাধ্যমে সংবাদ প্রকাশের জেরে স্থানীয় দৈনিক অগ্রবাণী প্রতিদিন পত্রিকার নির্বাহী সম্পাদক রাশিদ চৌধুরীকে (২৮) ছুরিকাঘাত করে দুর্বৃত্তরা। আশঙ্কাজনক অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। ১২ মে, চাঁদপুরের হাইমচরে রাতের আঁধারে স্থানীয় দৈনিক সুদীপ্ত চাঁদপুর ও দৈনিক শপথ পত্রিকার হাইমচর প্রতিনিধি মাসুম বিল্লাহর বসতঘরের পাশে ছাপড়াঘরে রাখা ব্যবহৃত মোটরসাইকেল পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা।

অনলাইন নিউজপোর্টাল জাগো নিউজের বান্দরবান জেলা প্রতিনিধি নয়ন চক্রবর্তী বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিএ) বান্দরবান কার্যালয়ে অনিয়মের অভিযোগে সংবাদ সংগ্রহ করতে গেলে ছবি ও ভিডিও ধারণ করার সময় মোটরযান পরিদর্শক মোহাম্মদ মামুনুর রশিদ তার মোবাইল কেড়ে নেন এবং আনলক করে গুরুত্বপূর্ণ ভিডিও, ছবি মুছে ফেলেন।

খামারের ১২টি টিন এবং ২০০ মুরগি লুট, ২৫ থেকে ৩০টি গাছ কেটে নেওয়াসহ ভাঙচুর, হামলা, চাঁদাবাজিসহ ১০টি ধারায় জ্যেষ্ঠ সাংবাদিক কামরুন্নাহার শোভা ও তাঁর পরিবারের ১১ জন সদস্যদের বিরুদ্ধে একটি মিথ্যা মামলা করা হয়েছে বলে দাবি করা হয়। উক্ত মামলায় সাংবাদিক কামরুন্নাহার শোভার ৮০ বছর বয়সী বাবা অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক কফিল উদ্দিন আহমেদ ও তাঁর চাচাতো ভাই জহিরুল ইসলাম রাজুকে গ্রেফতার করে পুলিশ। এছাড়া সাংবাদিক কামরুন্নাহার ও তাঁর মাসহ পরিবারের অন্যান্য সদস্যরা গ্রেফতার ও হয়রানির আতঙ্কে আছেন।

২১ মে ২০২২ তারিখে পটুয়াখালীর কলাপাড়ায় শেখ রাসেল সেতুর ওপরে অভ্যন্তরীণ কোন্দলের জেরে দুই কিশোর গ্যাং এর মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া চলাকালে স্থানীয় ও জাতীয় একটি দৈনিক পত্রিকার মহিপুর প্রতিনিধি সাংবাদিক হাসান (২৭) হামলা থামাতে গেলে তাকে পিটিয়ে গুরুতর জখম করা হয়। স্থানীয়রা তাকে উদ্ধার করে কলাপাড়া হাসপাতালে ভর্তি করেন।

২২ মে ২০২২ খাল ও বেতনা নদী খননের তথ্য আনতে গিয়ে সাতক্ষীরার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তা ও কর্মচারীদের হামলার শিকার হয়েছেন দৈনিক মানবজমিন পত্রিকার সাংবাদিক ইয়ারব হোসেন। নির্বাহী প্রকৌশলী আবুল খায়েরের সাথে কথা বলার জন্য সাংবাদিক ইয়ারব হোসেন ভিজিডিং কার্ড পাঠানো মাত্রই তার ওপর হামলা করা হয়। আগে থেকেই বাইরে থেকে নিয়ে রাখা লাঠি দিয়ে অফিস চত্বরে প্রকাশ্যে তাকে পেটানো হয়।

২৪ মে ২০২২ তারিখ সন্ধ্যায় নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মোগরাপাড়া চৌরাস্তা স্বপ্নদ্বীপ শপিংমলের সামনে সড়কে যানজটের সময় উল্টো পথে আসতে নিষেধ করায় কিশোর গ্যাং লিডার অন্তু ও তার বাহিনী দৈনিক ভোরের পাতা পত্রিকার সোনারগাঁ প্রতিনিধি সাংবাদিক মশিউর রহমানের ওপর হামলা চালিয়ে সঙ্গে থাকা লাঠি, লোহার রড দিয়ে পিটিয়ে ও কিল-ঘুসি মেরে গুরুতর আহত করে। স্থানীয়রা সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাঁকে ভর্তি করেন।,

২৪ মে ২০২২ তারিখ দুপুরে সাভার উপজেলা পরিষদের কনফারেন্স রুমে সাভার প্রেস ক্লাব বেদখল ও নির্বাচন সংক্রান্ত বিষয়ে আলোচনা সভায় সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভির বিশেষ প্রতিনিধি জাহিদুর রহমান, বাংলা ট্রিবিউনের সাভার প্রতিনিধি নাদিম হোসেন ও দৈনিক যুগান্তরের নিজস্ব প্রতিবেদক, সাভার প্রতিনিধি মতিউর রহমান ভাণ্ডারীকে প্রকাশ্যে অশ্লীল ভাষা ব্যবহার করে নানাবিধ হুমকি প্রদর্শন করেন।,

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গাইবান্ধা ফুলছড়ি উপজেলা বিএনপির দলীয় কার্যালয়ে আলোচনা সভা চলাকালে ফুলছড়ি থানা-পুলিশের কয়েকজন সদস্য সেখানে গিয়ে লাঠিপেটা শুরু করেন। এ সময় ঢাকা থেকে প্রকাশিত ‘দৈনিক দেশসেবা’র উপজেলা প্রতিনিধি সাংবাদিক শাকিল আহমেদ লাঠিপেটার ভিডিও চিত্র ধারণ করেন। `এ কারণে কর্তব্যরত উপপরিদর্শক আতাউল গণি তাকে অকথ্য ভাষায় গালিগালাজ ও একপর্যায়ে লাঠিপেটা করেন।,

এমএসএফ মনে করে, সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে যেভাবে বাধার সৃষ্টি করা হচ্ছে এবং তাদের যেভাবে হামলা, হুমকি, হয়রানি ও শারীরিকভাবে আক্রমণ করা হচ্ছে তা শুধুমাত্র অনাকাঙ্খিতই নয় বরং বস্তুনিষ্ঠ ও সৎ সাংবাদিকতার কন্ঠরোধ করার সামিল যা অত্যন্ত উদ্বেগজনক।,


from Sarabangla https://ift.tt/JCEfrnu

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad