শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

ঢাকায় পূর্ণাঙ্গ কনস্যুলার সুবিধা দেবে হাঙ্গেরি

ঢাকা: ঢাকায় পূর্ণাঙ্গ কনস্যুলার সুবিধা না থাকায় বাংলাদেশি নাগরিকদের বিভিন্ন প্রয়োজনে দিল্লি হয়ে হাঙ্গেরি যেতে হতো। তবে সেই জটিলতার অবসান ঘটছে। কারণ হাঙ্গেরির কনস্যুলার অফিস এখন থেকে ঢাকাতেই পূর্ণাঙ্গ কনস্যুলার সুবিধা দেবে।

বুধবার (৮ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, দুই দেশের মধ্যে আরও কিছু বিষয়ে দ্বিপাক্ষিক সহযোগিতার সম্পর্ক জোরদার হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন হাঙ্গেরির বুদাপেস্টে দেশটির পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী পিটার সিজার্তোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠক শেষে বাংলাদেশ ও হাঙ্গেরির মধ্যে দুইটি সমঝোতা স্মারক সই হয়।

যে দুইটি বিষয়ে দুই দেশের মধ্যে সমঝোতা হয়েছে সেগুলো হলো— পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে পারমাণবিক শিল্পের প্রশিক্ষণ ও শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা এবং কূটনৈতিক বিনিময় কর্মসূচি। এছাড়া বৈঠকে দুই দেশের মন্ত্রীই অদূর ভবিষ্যতে ঢাকা ও বুদাপেস্টে আবাসিক মিশন খোলার আশাবাদ জানান।

ড. মোমেন হাঙ্গেরির নবনির্বাচিত প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বিশেষ বার্তা মন্ত্রী সিজার্তোর কাছে হস্তান্তর করেন। দুই পররাষ্ট্রমন্ত্রী ২০২২ সালের মধ্যে প্রধানমন্ত্রী অরবানের বাংলাদেশে একটি সম্ভাব্য সফর নিয়ে কাজ করতে সম্মত হয়েছেন।

দুই পররাষ্ট্রমন্ত্রী অর্থনৈতিক সহযোগিতা, স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন, পানি ও বর্জ্য-জল ব্যবস্থাপনা, পোস্ট গ্র্যাজুয়েশন সুবিধা, পারমাণবিক শক্তি এবং কোভিড-পরবর্তী পুনরুদ্ধারসহ বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সম্পর্ক গভীর করতে সম্মত হন।

ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) সদ্য বিদায়ী চেয়ার হিসেবে বৈশ্বিক জলবায়ু আলোচনায় বাংলাদেশের নেতৃত্বের ভূমিকার কথা উল্লেখ করে ড. মোমেন প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নে আরও সহায়তার জন্য হাঙ্গেরিকে অনুরোধ করেছেন। দুই মন্ত্রী পরিচ্ছন্ন ও নবায়নযোগ্য জ্বালানি খাতে সহযোগিতা করতেও সম্মত হয়েছেন।,


from Sarabanglat https://ift.tt/BLAshdx

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad