শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

পোশাক নিয়ে ফের হেনস্তার মুখে আমরাই পারি জোটের প্রধান নির্বাহী

ঢাকা: ‘পোশাকসহ কোনো কারণে নারীর ওপর যৌন হয়রানি মানি না, মানব না’— এই স্লোগানকে সামনে রেখে নরসিংদী রেল স্টেশনে আমরাই পারি জোট এবং নারী নিরাপত্তা জোটসহ ১৩টি নারী অধিকার সংগঠন ও প্ল্যাটফর্ম মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধন চলাকালে আমরাই পারি জোটের প্রধান নির্বাহী জিনাত আরা হককে একজন নারী এসে মাথার ঘোমটা দেওয়ার জন্য চাপ প্রয়োগ করেন। পরে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে ওই নারীকে সরিয়ে নিয়ে গেছে।

বৃহস্পতিবার (২ জুন) সকাল ১০টায় ওই মানববন্ধন কর্মসূচির আয়োজন ছিল। উপস্থিত নারী অধিকারকর্মীরা মনে করছেন, মানববন্ধনে জিনাত আরা হককে পোশাক নিয়ে হেনস্তা করা ষড়যন্ত্রমূলক এবং উদ্দেশ্যপ্রণোদিত।

নারী অধিকারকর্মীরা বলেন, ঠিক একইভাবে গত ১৮ মে ভোর ৫টায় একজন নারী এই নরসিংদী রেলওয়ে স্টেশনে ঢাকাগামী ট্রেনের যাত্রী এক তরুণীকে তার পরিধেয় পোশাক নিয়ে মৌখিক এবং শারীরিকভাবে যৌন হয়রানি করেন। ওই ঘটনার প্রতিবাদে এই মানববন্ধনে এসে আরেকজন নারী যখন ঠিক একই আচরণ করেন, তখন তা স্পষ্ট ইঙ্গিত বহন করে।

মানববন্ধনে উপস্থিত বক্তারা পোশাক নিয়ে এই একের পর এক নারীর ওপর হয়রানিকে কোনো আকস্মিক ঘটনা বলে ভাবছেন না। তারা এসব ঘটনাকে একটি অপশক্তির ষড়যন্ত্র ভাবছেন, যেখানে একজন নারীকে দিয়েই নারীর ওপর হয়রানি করানো হচ্ছে।

পরে মানববন্ধন শেষে নারী অধিকার সংগঠনগুলোর প্রতিনিধি দল পুলিশ সুপার কার্যালয়ে পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম ও জেলা প্রশাসন কার্যালয়ে জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খানের সঙ্গে সাক্ষাৎ করে। তারা পুলিশ সুপার ও জেলা প্রশাসকের হাতে একটি স্মারকলিপি তুলে দেন।

আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট, নারী নিরাপত্তা জোট, নেটজ বাংলাদেশ, ন্যাশনাল কনফ্লিক্ট ট্রান্সফরমেশন, রিসার্চ ইনসিয়েটিভস বাংলাদেশ, অ্যাকশন এইড বাংলাদেশ, জাতীয় নারী নির্যাতন প্রতিরোধ ফোরাম, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ নেটওয়ার্ক, এমডিএস, মুক্তি নারী ও শিশু উন্নয়ন সংস্থা, সহায়, শরীয়তপুর ডেভলপমেন্ট সোসাইটি, অন্তরঙ্গ সমাজ কল্যাণ সংস্থা মোট ১৩টি সংগঠন এই আয়োজনে যুক্ত ছিল।

জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে সাক্ষাতের সময় নরসিংদী রেলওয়ের মতো একটি জনবহুল এলাকায় একজন নারীর নিরাপত্তাহীনতার ঘটনায় নারী অধিকারকর্মীরা উদ্বেগ জানান। আমরাই পারি জোটের প্রধান নির্বাহী জিনাত আরা হক বলেন, গত কয়েকবছর ধরে বাংলাদেশের মানুষের ভেতরে সহিংসতা, মৌলবাদ ও ধর্মান্ধের গোড়ামি বেড়েই চলেছে। নারীর পোশাকসহ নারীর আচরণের ওপর নির্যাতনের মাধ্যমে এসবেরই বহিঃপ্রকাশ ঘটছে।

১৩টি সংগঠনের পক্ষ থেকে জেলা প্রশাসন ও পুলিশের কাছে চার দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো— নরসিংদী রেল স্টেশনের ঘটনায় জড়িত সবাইকে অবিলম্বে বিচারের আওতায় এনে তাদের শাস্তি নিশ্চিত করতে হবে যেন পরবর্তী সময় এ ধরনের ঘটনা অন্য কোথাও না ঘটে; গণপরিবহনে নারীদের হেনস্তাকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে; নারীর চলাচলে বাধাদানকারী অপশক্তিতে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে কঠোর মনোভাব প্রদর্শন করতে হবে; এবং সাধারণ মানুষের মাঝে জেন্ডার সংবেদনশীল আচরণ নিয়ে সচেতনতা বাড়াতে কাজ করতে হবে।

The post appeared first on Sarabangla  https://ift.tt/K5p19A6

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad