সামাজিক সুরক্ষা খাতে ঋণ দেবে এডিবি - Purbakantho

শিরোনামঃ

বুধবার, ১৫ জুন, ২০২২

সামাজিক সুরক্ষা খাতে ঋণ দেবে এডিবি

ঢাকা: বাংলাদেশকে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার নীতি-ভিত্তিক ঋণ দেওয়ার জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে চুক্তি করেছে সরকার। আর্থ-সামাজিক চ্যালেঞ্জ মোকাবিলায় দুর্বল জনগোষ্ঠীর সহায়তা করতে দেশের সামাজিক সুরক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করার লক্ষে এ ঋণ দেবে এডিবি।

বাংলাদেশ পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং গতকাল মঙ্গলবার (১৪ জুন) ভার্চুয়ালি এ চুক্তিতে স্বাক্ষর করেন।

এই কর্মসূচির লক্ষ্য হল- সামাজিক সুরক্ষা বেষ্টনী ও দক্ষতা বৃদ্ধি, সুবিধাবঞ্চিত মানুষের আর্থিক অন্তর্ভুক্তি উন্নত করা এবং বহুমুখী সুরক্ষা চাহিদায় সহায়তা জোরদার করার ক্ষেত্রে সংস্কারকে ত্বরান্বিত করা। ঋণটি ২০২১ সালে অনুমোদিত স্ট্রেংথেনিং সোশ্যাল রেজিলিয়েন্স প্রোগ্রামের (এসএসআরপি) দ্বিতীয় উপ-কর্মসূচি, যা বাংলাদেশে সামাজিক সুরক্ষা জোরদারে প্রাতিষ্ঠানিক ও নীতি সংস্কার বাস্তবায়নে সহায়তা করেছে।

এ বিষয়ে এডিমন গিনটিং বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক পুনরুদ্ধার ত্বরান্বিত এবং একটি সমন্বিত সামাজিক সুরক্ষা কর্মসূচির প্রসারে সরকারকে সহায়তা করতে এডিবি প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি আরও বলেন, সমন্বিত সামাজিক সুরক্ষা কর্মসূচি সামাজিক সুরক্ষা বেষ্টনীর ব্যবস্থাপনাকে উন্নত করবে, আর্থিক সহায়তা আরও সংহত করবে, জনসংখ্যা, ভৌগলিক, বয়স, লিঙ্গ এবং অন্যান্য বৈচিত্র্যের ওপর ভিত্তি করে উদ্ভুত চাহিদা মেটাবে এবং সামাজিক সুরক্ষার বেষ্টনীর আওতা এবং দক্ষতাকে প্রসারিত করবে।

২০২১ সালের হিসাবে, ১৯৭৩ সাল থেকে বাংলাদেশকে এডিবির সম্মিলিত সহায়তার পরিমাণ ঋণ, অনুদান এবং সহ-অর্থায়নের মাধ্যমে প্রায় ৪৮ বিলিয়ন ডলার। দেশে এডিবির সক্রিয় কর্মকাণ্ড পরিসর ২০২২ সালের এপ্রিল পর্যন্ত ৫০টি প্রকল্পসহ প্রায় ১১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

সূত্র: বাসস

The post সামাজিক সুরক্ষা খাতে ঋণ দেবে এডিবি appeared first on Sarabangla | Breaking News | Sports | Entertainment.



from জাতীয় – Sarabangla | Breaking News | Sports | Entertainment https://ift.tt/4ZdLw16

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন