শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

নবায়নযোগ্য জ্বালানি খাতে সহযোগিতা দিতে আগ্রহী ফিনল্যান্ড

বাংলাদেশের টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি খাতে সহযোগিতা দিতে আগ্রহ দেখিয়েছে ফিনল্যান্ড। এছাড়া রোহিঙ্গা ইস্যুতেও দেশটি সক্রিয় ভূমিকা রাখবে।

মঙ্গলবার (৮ জুন) বাংলাদেশে ফিনল্যান্ডের অনাবাসিক রাষ্ট্রদূত রিতভা কাউক্কু-রন্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎ করতে গিয়ে এ কথা জানিয়েছেন। দু’জনের মধ্যে বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

নয়াদিল্লিতে অবস্থানরত রাষ্ট্রদূত ফিনল্যান্ড-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সান্না মিরেল্লা মারিনের শুভেচ্ছা পত্র হস্তান্তর করেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ফিনিশ প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান।

বৈঠকে রিতভা কাউক্কু-রন্ডে বলেন, বাংলাদেশ ও ফিনল্যান্ডের বহুজাতিক টেলিযোগাযোগ কোম্পানি নকিয়ার মধ্যে সহযোগিতা আরও জোরদার করা যেতে পারে। জাতিসংঘের সংস্থাগুলোতে রোহিঙ্গা ইস্যুতে ফিনল্যান্ড কাজ করবে বলেও জানান তিনি।

এসময় শেখ হাসিনা বলেন, রোহিঙ্গা শরণার্থীরা বাংলাদেশের অর্থনীতির জন্য বড় বোঝা হয়ে দাঁড়িয়েছে। রোহিঙ্গাদের জন্য স্থানীয় জনগণ অনেক কষ্ট পাচ্ছে।

শেখ হাসিনা আরও বলেন, ‘আমরা মিয়ানমার সীমান্তে কোনো ধরনের বিদ্রোহ মেনে নেব না।’ প্রধানমন্ত্রী ১৯৯৭ সালে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি সই এবং ওই সময় ১৮০০ সশস্ত্র ক্যাডারের অস্ত্র সমর্পণের তথ্যও তুলে ধরেন।

বাংলাদেশ অনেক হাইটেক পার্ক স্থাপন করা হচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ফিনল্যান্ডের কোম্পানিগুলো এসব হাইটেক পার্কে বিনিয়োগ করতে পারে।

বৈঠকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাব প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ আগে বিদেশ থেকে সার সংগ্রহ করত। যুদ্ধের কারণে শিপিং খরচ অনেক বেড়ে গেছে। আমরা যুদ্ধ চাই না। আমাদের পররাষ্ট্রনীতি হচ্ছে— সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়।

শেখ হাসিনা আরও বলেন, বাংলাদেশের নিজস্ব উন্নয়নের জন্য উন্নত দেশগুলোর সহায়তা প্রয়োজন। বাংলাদেশ খাদ্য নিরাপত্তার জন্য কৃষি গবেষণা চালিয়ে যাচ্ছে। দেশে কোনো আবাদি জমি অনাবাদি থাকবে না।

এসময় বাংলাদেশে নিযুক্ত ফিনল্যান্ডের অনারারি কনসাল জেনারেল মুহাম্মদ আজিজ খান উপস্থিত ছিলেন। বাসস।

The post নবায়নযোগ্য জ্বালানি খাতে সহযোগিতা দিতে আগ্রহী ফিনল্যান্ড appeared first on Sarabangla | Breaking News | Sports | Entertainment.



from জাতীয় – Sarabangla | Breaking News | Sports | Entertainment https://ift.tt/i1Cw8Tg

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad