ভিসামুক্ত কমনওয়েলথ চায় বাংলাদেশ - Purbakantho

শিরোনামঃ

রবিবার, ২৬ জুন, ২০২২

ভিসামুক্ত কমনওয়েলথ চায় বাংলাদেশ

ঢাকা: ভিসামুক্ত কমনওয়েলথ ব্যবস্থা চালুর জন্য সব সদস্য দেশের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেছেন, এতে বাণিজ্য, বিনিয়োগ ও মানব সম্পদ অবাধ গতি পাবে।

শনিবার (২৫ জুন) রুয়ান্ডার রাজধানী কিগালিতে ২৬তম কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকের (সিএইচওজিএম) কার্যনির্বাহী অধিবেশনে তিনি এই প্রস্তাব দেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, কমনওয়েলথ দেশগুলোর মধ্যে বাণিজ্য, বিনিয়োগ বাড়াতে হবে। মানব সম্পদ উন্নয়ন করতে হবে। ভিসামুক্ত কমনওয়েলথ ব্যবস্থা আমাদের এগিয়ে নেবে।

তিনি আরও বলেন, কপ-২৬ সম্মেলেন অনুযায়ী ১.৫ ডিগ্রির মধ্যে তাপমাত্রা বৃদ্ধি সীমিত রাখা এবং ১০০ বিলিয়ন ডলারের জলবায়ু অর্থ সংগ্রহকে কমনওয়েলথের ফ্ল্যাগশিপ এজেন্ডা হিসেবে বজায় রাখতে হবে।

তিনি কমনওয়েলথে একটি ক্রাইসিস ম্যানেজমেন্ট মেকানিজমেরও প্রস্তাব দেন, যাতে বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের পণ্য ও পরিষেবার সুষম প্রবেশাধিকার পায়।

ড. মোমেন রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে রাখাইন রাজ্যে একটি অনুকূল পরিবেশ তৈরিতে কমনওয়েলথ দেশগুলোকে মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানান।,

সিএইচওজিএম'র বৈঠকে রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে আনুষ্ঠানিকভাবে ত্রিশ জনেরও বেশি রাষ্ট্রপ্রধান, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রতিনিধিদের স্বাগত জানিয়েছেন।,

রুয়ান্ডায় ২৪ ও ২৫ জুন এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে গণতন্ত্র, শান্তি ও শাসন, টেকসই অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন এবং কোভিড-পরবর্তী পুনরুদ্ধারের পদক্ষেপগুলোর মধ্যে অনেক চাপযুক্ত বৈশ্বিক সমস্যা নিয়েও আলোচনা করেছে বাংলাদেশ।,

from Sarabangla https://ift.tt/xAJINq2

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন