শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

প্রচারণা শেষ, কুমিল্লা সিটি করপোরেশনে নিরাপত্তা জোরদার

ঢাকা: আর মাত্র একদিন পরেই অর্থাৎ ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) নির্বাচন। নির্বাচনকে ঘিরে প্রার্থীদের প্রচারণা শেষ। ইতোমধ্যেই ভোটগ্রহণের সব প্রস্তুতি চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। একইসঙ্গে রাত ১২টার পর থেকে জোরদার করা হয়েছে কুমিলা সিটি করপোরেশনের নিরাপত্তা ব্যবস্থা। সিটি করপোরেশন এলাকায় বেড়েছে আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বিভিন্ন বাহিনীর সদস্যদের টহলও। একইসঙ্গে রাত ১২টার পর থেকে নগরীতে মোটরসাইকেল চলাচলেও দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা।

মঙ্গলবার (১৪ জুন) কুসিক নির্বাচনের বিভিন্ন কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে ভোটের সামগ্রী।

স্থানীয় পুলিশ প্রশাসন জানিয়েছে, সোমবার (১৩ জুন) রাত ১২টার পর থেকে বৃহস্পতিবার (১৬ জুন) পর্যন্ত মোটরসাইকেল চলাচল করতে পারবে না। তবে এ সময়ে জরুরি সেবায় নিয়োজিত ব্যক্তি ও সাংবাদিকরা মোটরসাইকেল চালানোর অনুমতি পাবেন।

কুমিল্লার পুলিশ সুপার মো. ফারুক আহমেদ বলেন, ‘সিটি নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর তিন হাজার ৬০৮ সদস্য নিয়োজিত থাকবেন। ৭৫টি চেকপোস্ট, ১০৫টি মোবাইল টিম, ১২ প্লাটুন বিজিবি, ৩০টি র‍্যাবের টিম, অর্ধশতাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভোটের মাঠে থাকছেন।’

সুষ্ঠু নির্বাচনের জন্য যা করা প্রয়োজন তার সবই নিশ্চিত করা হয়েছে বলেও জানান মো. ফারুক আহমেদ। নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যেই নগরীর সব স্থানে মাইকিং করে মোটরসাইকেল না চালানোর নির্দেশনার বিষয়েও জানানো হয়েছে।

কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, ‘কিভাবে নির্বাচনকে সুষ্ঠু করা যায় সেজন্য আমরা আইনশৃঙ্খলা কমিটির সভায় সিদ্ধান্ত নিয়েছি। সেভাবেই আমরা কাজ করে পরিকল্পনা সঙ্গে এগিয়ে যাচ্ছি। সিটি নির্বাচনে সম্পৃক্ত সবকিছুই সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখছি।’

এদিকে নির্বাচনে ভোটকেন্দ্রের নিরাপত্তার জন্য নিয়োজিত থাকবে বিভিন্ন বাহিনীর ১৫ জনের ফোর্স। একইসঙ্গে আইনশৃঙ্খলা নিশ্চিত করার জন্য পুলিশের পাশাপাশি চার দিনের জন্য জন্য মাঠে থাকবে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। কুসিকের ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে নিয়োগ করা হয়েছে ১৬ জনের ফোর্স।

সোমবার (১৩ জুন) থেকে চার দিনের জন্য এই নিরাপত্তা ব্যবস্থার কথা জানানো হয়েছে নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা এক পরিপত্রে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেসই করা একটি পরিপত্র সরকারের অন্যান্য দফতরসহ মাঠ প্রশাসনেও পাঠানো হয়েছে।

এবার কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনে থাকবে ৪৮ জন হাকিম। নির্বাচনি অপরাধ আমলে নিয়ে বিচারকাজ সম্পন্ন করার দায়িত্ব পালন করবেন তারা। এদের মধ্যে ৩৯জন নির্বাহী হাকিম ও ৯ জন বিচারিক হাকিম।

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, সাধারণ ভোটকেন্দ্রে তিনজন পুলিশ, আনসার ও ভিডিপিসহ মোট ১৫ জন নিয়োজিত থাকছে। এদের মধ্যে পাঁচজনের সঙ্গে থাকবে অস্ত্র। আর ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রে চারজন পুলিশ, আনসার ও ভিডিপি সদস্য থাকবে ১৬ জন। এদের মধ্যে ছয় জনের সঙ্গে অস্ত্র থাকবে। এছাড়া ভোটের এলাকায় নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ, আনসার ও ব্যাটেলিয়ন আনসারের সমন্বয়ে গঠিত প্রতি ওয়ার্ডের একটি করে মোট ২৭টি মোবাইল টিম ও নয়টি স্ট্রাইকিং টিম রয়েছে। রিজার্ভ টিম আছে দু’টি।

এদিকে, র‌্যাবের ২৭টি মোবাইল টিম ও ১২ প্লাটুন বিজিবি নিয়োজিত থাকছে। ভোটের এলাকায় প্রচার শুরুর আগে থেকেই বিজিবির একটি অংশ অবস্থান নিয়েছে। ভোটকেন্দ্র পাহারায় পুলিশ, আনসার ও ভিডিপি নিয়োজিত থাকছে ভোটের দু’দিন আগে থেকে পরের দিন পর্যন্ত মোট চার দিনের জন্য। অন্যান্য বাহিনীও একই সময়ের জন্য নিয়োজিত থাকবে।

নির্বাচনে পুলিশ বাহিনীর দায়িত্ব নির্বাচনি এলাকায় শান্তি-শৃঙ্খলা বজায় রাখার দায়িত্ব পুলিশ বাহিনীর। ভোটকেন্দ্রের অভ্যন্তরে শান্তি-শৃঙ্খলা রক্ষা করাই হবে ভোটকেন্দ্রে নিয়োজিত পুলিশ বাহিনীর সদস্যদের প্রধান কাজ।

এছাড়া নির্বাচনসংশ্লিষ্ট সব সরঞ্জাম ও দলিল দস্তাবেজ আনা-নেওয়ার সময় নিরাপত্তা নিশ্চিত করা; নির্বাচন কর্মকর্তা ও কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করা, নির্বাচন কার্যালয়গুলো, রিটার্নিং অফিসারের কার্যালয় এবং সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ের নিরাপত্তা বিধান করা, স্থানীয় জননিরাপত্তা, ভোটকেন্দ্রে ভোটারগণকে সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড় করানোসহ স্থানীয় শৃঙ্খলা নিশ্চিত করা, ভোটারগণের জন্য সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করা, সংশ্লিষ্ট এলাকার ভোট কেন্দ্রসমূহের ইভিএম এবং ইভিএম-এর কারিগরি সহায়তায় দায়িত্বপ্রাপ্ত অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করাও পুলিশের দায়িত্ব।

নির্বাচনে আনসার ও ভিডিপির দায়িত্ব পুলিশ বাহিনী কর্তৃক নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী দায়িত্ব পালন করবে এ বাহিনী।

নির্বাচনে বিজিবি/আর্মড পুলিশ ব্যাটালিয়নের দায়িত্ব বিজিবি/আর্মড পুলিশ ব্যাটালিয়ন মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। কুমিল্লা সিটি করপোরেশনভুক্ত এলাকাগুলোতে বিজিবি এবং নির্বাচনি এলাকার কাছাকাছি নদী পথে নৌ-পুলিশ দায়িত্ব পালন করবে। রিটার্নিং অফিসার সহায়তা চাইলে আইনশৃঙ্খলা রক্ষার জন্য অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাকে সহায়তা করবে।

রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারের চাহিদা ছাড়া ভোটকেন্দ্রের ভেতরে কিংবা ভোট গণনাকক্ষে কোনো প্রকার দায়িত্ব নেবে না। এছাড়া নির্বাচনি এলাকায়/নির্বাচনের জন্য হুমকিস্বরূপ কোনো ব্যক্তি/বস্তুর যাতায়াত/চলাফেরা ইত্যাদি আইন অনুযায়ী রোধ করা এবং সংশ্লিষ্ট এলাকার ভোটকেন্দ্রগুলোর ইভিএম এবং ইভিএম’র কারিগরি সহায়তায় দায়িত্বপ্রাপ্ত অন্য কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করবে।

নির্বাচনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) র‍্যাব মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। নির্বাচনি এলাকায় সামগ্রিক আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করবে। রিটার্নিং অফিসার সহায়তা কামনা করলে আইনশৃঙ্খলা রক্ষার জন্য অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাকে সহায়তা করবে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের প্রয়োজনে হেলিকপ্টার ব্যবহার করতে পারবে এই বাহিনী।

রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারের চাহিদা ছাড়া ভোটকেন্দ্রের ভেতরে কিংবা ভোট গণনাকক্ষে কোনো প্রকার দায়িত্ব গ্রহণ করবে না। সংশ্লিষ্ট এলাকার ভোটকেন্দ্র সমূহের ইভিএম এবং ইভিএম এর কারিগরি সহায়তায় দায়িত্বপ্রাপ্ত অন্য কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করবে।,

কুসিক নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন প্রার্থী। এছাড়াও কাউন্সিলর পদে ১০৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।,

উল্লেখ্য, নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে ১৫ জুন। এবার কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। এই সিটি করপোরেশনে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬।,

কুমিল্লা সিটি করপোরেশনের এটি তৃতীয় নির্বাচন। এর আগে দুই নির্বাচনেই মেয়র পদে ভোটে নির্বাচিত হন মনিরুল হক সাক্কু। প্রথমবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবং দ্বিতীয়বার ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিলেন তিনি।,

from Sarabangla https://ift.tt/69YgGhy

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad