বর্ষার বন্ধ দুয়ার খুলতে অপেক্ষা আরও ৩ দিনের - Purbakantho

শিরোনামঃ

শনিবার, ১৬ জুলাই, ২০২২

বর্ষার বন্ধ দুয়ার খুলতে অপেক্ষা আরও ৩ দিনের

ঢাকা: বৃষ্টির অপেক্ষার প্রহর গুনতে গুনতে শেষ হলো বর্ষার প্রথম মাস আষাঢ়। শ্রাবণ শুরুর দিন আজ শনিবারও বৃষ্টির সুস্পষ্ট বার্তা নেই আবহাওয়ার বিজ্ঞপ্তিতে। পূর্বের পূর্বাভাস বদলে গেছে। এখন আবহাওয়া অফিস বলছে, বৃষ্টির জন্য অপেক্ষা করতে হচ্ছে আরও ২-৩ দিন। উড়িষ্যা উপকূলে জগদ্দল পাথরের মতো চেপে থাকা লঘুচাপটি স্থলভাগে উঠে যেতেই লাগতে পারে এই সময়।

শনিবার (১৬ জুলাই) দুপুরে আবহাওয়াবিদদের সঙ্গে কথা বলে এমন তথ্যই পাওয়া গেছে।

পুরো আষাঢ়জুড়েই তাপপ্রবাহে পুড়েছে দেশের উত্তর ও দক্ষিণের জনপদ। মাঝে মাঝে বৃষ্টির দেখা মিললেও প্রাণজুড়ানো বর্ষার বৃষ্টি এখনো ঝরেনি এসব অঞ্চলে। আষাঢ়ের ৩০ তারিখে এসেও দিনাজপুরে হিট স্ট্রোকে একজনের মৃত্যুর খবর পাওয়া যায়।

এদিকে আবহাওয়া অফিসের দেওয়া ২৪ ঘণ্টার পূর্বাভাবে বলা হয়— উত্তর উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপটি অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।

পূর্বাভাসে বলা হয়— রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগে দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

টাঙ্গাইল, সিলেট ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়— এ সময়ের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।,

from Sarabangla  https://ift.tt/FwmK5jN

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন