আমার মনে হয় এনআইডিতে কোটি কোটি ভুল: সিইসি - Purbakantho

শিরোনামঃ

বুধবার, ২০ জুলাই, ২০২২

আমার মনে হয় এনআইডিতে কোটি কোটি ভুল: সিইসি

ঢাকা: জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) কোটি কোটি ভুল আছে বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এসব ভুল সংশোধনের চেষ্টা করছেন বলেও জানান তিনি।

মঙ্গলবার (১৯ জুলাই) বিকেলে বাংলাদেশ সাম্যবাদী দলের সঙ্গে আয়োজিত সংলাপে বসে এসব কথা বলেন সিইসি।


সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক ও সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া এনআইডি সংশোধনের হয়রানি প্রসঙ্গ তুললে সিইসি বলেন, ভুলের পরিমাণটা এতো বেশি, আমার মনে হয় কোটি কোটি ভুল। আ-কার, ই-কার, ঈ-কার নিয়ে ওখানে বিপদে পড়ছে, এয়ারপোর্টে বিপদে পড়ছে, ওর সঙ্গে মিলছে না। আমি নিজেও ব্যক্তিগতভাবে আমার বন্ধু-বান্ধবদের ঠিক করে দিয়েছি।


এনআইডি সংশোধনে বিলম্ব হচ্ছে স্বীকার করে সিইসি বলেন, হ্যাঁ, এটা সত্য বিলম্ব হচ্ছে। কেন দু’বছর, চার বছর বিলম্ব হচ্ছে- কারণটা হচ্ছে বছর দুয়েক করোনা ছিল। তখন কার্যক্রম কম ছিল। ভুলের সংখ্যাও কিন্তু হাজার হাজার লক্ষ লক্ষ নয়। মায়ের নাম, বাবার নাম, অনেকে হঠাৎ করেই নামে থেকে মোহাম্মদ বাদ দিতে চাচ্ছেন, মোহাম্মদ ছোট না বড় হবে, এতো সব দাবী।

তিনি বলেন, রাজনৈতিক দল নিবন্ধনের কাজ কিন্তু আমাদের ওপর পড়ে গেছে। সাংবিধানিকভাবে এটা কিন্তু আমাদের নয়, আইনের ভিত্তিতে দেওয়া হয়েছে। তারপরে এনআইডি যেটা এটা বিশাল একটা কর্মযজ্ঞ। এখন আবার ওরা ভোটার তালিকা হালনাগাদ নিয়ে কাজ করছে।


এনআইডি মহাপরিচালকে একেএম হুমায়ুন কবীর বলেন, অনেক ইচ্ছাকৃত ভুল হয়েছে। আবার অনিচ্ছাকৃত ভুল হয়েছে। সবার শিক্ষা সনদ থাকলে সুবিধা হতো। আমরা মানুষকে সন্তুষ্ট করার চেষ্টা করছি। আমাদের ভুল হচ্ছে। তবে কমিশনের নির্দেশ আমরা প্রতিপালন করার চেষ্টা করছি।


তিনি আরও বলেন, ২০০৭ সালে যখন এনআইডি করা হয়েছিল তখন ভেবেছিল এটা দিয়ে আর কী হবে। এখন যে এটাই গলার কাঁটা হয়ে দাঁড়াবে কেউ ভাবেনি। আমরা সবাই চেষ্টা করছি। সংলাপে দলটির অন্যান্য নেতৃবৃন্দের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার, চার নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



from Sarabangla https://ift.tt/Jtpi52P

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন