রেমিট্যান্স বাড়াতে প্রণোদনা স্থায়ী না করে নমনীয় করার সুপারিশ - Purbakantho

শিরোনামঃ

বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২

রেমিট্যান্স বাড়াতে প্রণোদনা স্থায়ী না করে নমনীয় করার সুপারিশ

বৈশ্বিক শ্রমবাজারের চ্যালেঞ্জ মোকাবিলা করে প্রবাসী আয় তথা রেমিট্যান্স বাড়ানোর লক্ষ্যে সরকারি প্রণোদনা স্থায়ী না করে নমনীয় করার সুপারিশ করেছে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটি।

একইসঙ্গে প্রবাসে দক্ষ কর্মী পাঠাতে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) অধীনে থাকা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে জনবল সংকট নিরসনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও সুপারিশ করা হয়েছে।


বুধবার (২০ জুলাই) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এই সুপারিশ করা হয়। একাদশ জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে সংসদ ভবনে সভাটি অনুষ্ঠিত হয়।


সংসদ সচিবালয় জানিয়েছে, বিদেশ থেকে প্রত্যাগত বাংলাদেশি অভিবাসী কর্মীদের মালয়েশিয়ার শ্রমবাজারে কর্মী পাঠানোর বিষয়টি সই হওয়া সমঝোতা স্মারকে দুই দেশের অভিবাসন আইন মেনে স্বচ্ছতার সঙ্গে বাস্তবায়নে গুরুত্বারোপ করে কমিটি।


এছাড়া বৈঠকে ১৬তম বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি, বৈশিক শ্রমবাজারের চ্যালেঞ্জ মোকাবিলা করে প্রবাসী আয় বাড়াতে পদক্ষেপ ও করণীয়, অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনার আলোকে প্রবাসে দক্ষ কর্মী পাঠানোর কার্যক্রম, বিদেশ থেকে প্রত্যাগত বাংলাদেশি অভিবাসী কর্মীদের জন্য ন্যাশনাল ইন্টিগ্রেশন পলিসি প্রণয়ন এবং ঋণদান ও সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচি বাস্তাবায়নে মন্ত্রণালয়ের নেওয়া কার্যক্রম, মালয়েশিয়ার শ্রমবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।,


কমিটির সদস্য প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, আয়েশা ফেরদাউস, মো. সাদেক খান, পংকজ নাথ ও হাবিবুর রহমান বৈঠকে অংশ নেন।,



from Sarabangla https://ift.tt/s8i14Bp

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন