ট্রাম্পের বাড়ি থেকে ‘অতি গোপন’ নথি উদ্ধার করল এফবিআই - Purbakantho

শিরোনামঃ

শনিবার, ১৩ আগস্ট, ২০২২

ট্রাম্পের বাড়ি থেকে ‘অতি গোপন’ নথি উদ্ধার করল এফবিআই

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়ি থেকে রাষ্ট্রীয় গোপন নথি উদ্ধার করেছে এফবিআই। এসবের মধ্যে এক সেট মার্কিন নিরাপত্তা ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট এবং ‘টিপস/এসসিআই’ বা ‘অতি গোপন/ সংবেদনশীল’ তালিকাভুক্ত বলে জানা গেছে। গত সোমবার ফ্লোরিডায় ট্রাম্পের ব্যক্তিগত ক্লাব ও বাড়ি ‘মার-এ-লাগো’য় অভিযান চালায় এফবিআই। 


সে সময় এফবিআই জানিয়েছিল, প্রেসিডেন্ট থাকাকালীন কিছু গোপন নথি হোয়াইট হাউজ থেকে সরিয়ে এ বাড়িতে রেখেছিলেন ট্রাম্প। এসব নথি উদ্ধারে অভিযান চালানো হয়েছে। এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো প্রাক্তন প্রেসিডেন্টের বাড়িতে ফৌজদারি তদন্তে তল্লাশি চালানো হয়। পরে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ট্রাম্পের বাড়িতে তল্লাশি সংক্রান্ত তথ্য প্রকাশ করতে বিচারককে অনুরোধ জানায়। 


এর পর ট্রাম্পের বাড়িতে তল্লাশির বিভিন্ন তথ্য প্রকাশ্যে আসে। শুক্রবার বিকেলে একজন বিচারক সাত পৃষ্ঠার একটি তালিকা প্রকাশ্যে আনেন। এতে ট্রাম্পের বাড়ি থেকে কী কী জব্দ হয়েছে তার তালিকা প্রকাশ প্রকাশ করা হয়। একইসময় ট্রাম্পের পাম বিচের বাসভবন, মার-এ-লাগোতে অভিযান চালানোর জন্য অনুমোদিত সার্চ ওয়ারেন্টও প্রকাশ্যে আনা হয়। জানা গেছে, সোমবারের অভিযানে ট্রাম্পের বাড়ি থেকে ২০টিরও বেশি বাক্স উদ্ধার করে এফবিআই। এসব বাক্সের মধ্যে বিভিন্ন নথি ও উপকরণ রয়েছে। 
এর মধ্যে রয়েছে বেশ কিছু ছবি, হাতে লেখা নোট, ফ্রান্সের প্রেসিডেন্ট সম্পর্কিত কিছু অনির্দিষ্ট তথ্য এবং ট্রাম্পের দীর্ঘদিনের সহযোগী রজার স্টোনের পক্ষে লেখা চিঠি। এদিকে, ওয়ালস্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে, ট্রাম্পের বাড়িতে হানা দিয়ে ১১টি গোপন ও স্পর্শকাতর নথি উদ্ধার করা হয়েছে। 


নথিগুলোতে পরমাণু অস্ত্র সংক্রান্ত তথ্য রয়েছে বলে জানা গেছে।  নথিগুলো সম্পর্কে অন্যান্য বিস্তারিত এখনও সরকারিভাবে জানানো হয়নি। তবে শুক্রবার ট্রাম্প দাবি করেছেন, তার বাড়িতে উদ্ধার হওয়া সরকারি নথিতে গোপন কোনো তথ্য নেই। এসব নথি ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে অর্থাৎ ডিক্লাসিফাইড।


The post appeared first on Sarabangla http://dlvr.it/SWYY6L

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন