শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, সমুদ্রবন্দরে ১ নম্বর সর্তক সংকেত

ঢাকা: আন্দামান সাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি দক্ষিণ বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। ফলে ঘুর্ণিঝড়ে পরিণত হলে এটি বাংলাদেশের উপকূলে আঘাত হানবে- এমনই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এই আশঙ্কায় দেশের সমুদ্রবন্দর এবং নদীবন্দরগুলোকে ১ নম্বর সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে। 
গতকাল শনিবার (৭ মে) দ্বিতীয় দফায় দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি এলাকায় লঘুচাপটি ঘনীভূত হয়ে প্রথমে সুস্পষ্ট লঘুচাপ পরে নিম্নচাপে পরিণত হয়ে সন্ধ্যা ছয়টায় দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও এর দক্ষিণ আন্দামান সাগর এলাকায় ( অক্ষাংশ ৪ দশমিক ৯ ডিগ্রি থেকে উত্তর দ্রাঘিমাংশ ৯৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস পূর্বে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এই পরিস্থিততিতে দেশের চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে সর্তকাবস্থায় থাকতে বলা হয়েছে। সতর্কবার্তায় বলা হয়, নিম্নচাপটি শনিবার মধ্যরাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৩১০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১২৩০ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১৩৩০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১২৭৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

 আরও বলা হয়, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। গভীর নিম্নচাপবর্তী এলাকার সাগর উত্তাল রয়েছে। এই পরিস্থিতিতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার ট্রলার, নৌকাকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। একইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে। 

 এদিকে দেশের উপকূলীয় রাজশাহী, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, কুমিল্লা, নোয়াখালী এবং চট্টগ্রাম অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসকল এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর পূর্ণ: ১ নম্বর সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে। 

 The post appeared first on Sarabangla http://dlvr.it/SPyXv1

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad