শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

পূর্বধলায় স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন, শিশুরাই ভোটার শিশুরাই কর্মকর্তা

শফিকুল আলম শাহীন,পূর্বধলা ( নেত্রকোনা) :
শিশুরাই ভোটার শিশুরাই কর্মকর্তা অধির আগ্রহে ভোটাধিকার প্রয়োগের অপেক্ষায় স্কুল ড্রেস পড়া ক্ষুদে ভোটার। স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে তাদের ভোটেই নির্বাচিত হবে নেতা।
প্রত্যেকটি বিদ্যালয় ভবনের একটি বা দুইটি কক্ষের একাধিক বুথে চলে ভোট গ্রহণ। শিক্ষার্থীদের মধ্যে থেকেই নির্বাচন পরিচালনায় রাখা হয় নির্বাচন কমিশন, প্রিজাইডিং-পোলিং অফিসার ও এজেন্ট। বিশৃঙ্খলা এড়াতে রয়েছে আনসার, স্বেচ্ছাসেবী ও পুলিশ। প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র পরিষদ নির্বাচনকে ঘিরেই এতো আয়োজন। কোমলমতি শিক্ষার্থীরাই বিভিন্ন ভূমিকায় এসব দায়িত্ব পালন করে। 
রবিবার সরেজমিনে এমন চিত্রই দেখা গেছে নেত্রকোনার পূর্বধলা উপজেলা সদরের মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়,জারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, মৌদাম সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ উপজেলার ১৭৫টি বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে। উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সকাল নয়টা থেকে বেলা একটা পর্যন্ত ভোট গ্রহণ চলে।
মাঠে ক্ষুদে শিক্ষার্থীরা ভোট দেয়ার জন্য লম্বা লাইনে দাঁড়িয়েছে। বিদ্যালয়ের শিক্ষার্থীরা কক্ষের ভেতরে প্রিসাইডিং অফিসার, পোলিং ও পোলিং এজেন্ট ভোট গ্রহণের দায়িত্ব পালন করছে। আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করছে ক্লাব-স্কাউটিংয়ের দল। সকলেই ক্ষুদে শিক্ষার্থী। নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে ছাত্রদের মধ্য থেকে একজন নির্বাচন কমিশনের দায়িত্বও পালন করছে। কোন রকম বিশৃংখলা ছাড়াই ভোটগ্রহণ শেষ হয়েছে।
নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত একাধিক শিশু শিক্ষার্থী ও ভোটাররা জানায়, ভোট কি এবং কিভাবে ভোট দিতে হয় সেটা এই নির্বাচনের মাধ্যমে দেখলাম এবং ভোটাধিকার প্রয়োগ করলাম। 
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আঞ্জুমান আরা বেগম জানান, ছোট থেকেই শিশুদের মধ্যে জয়-পরাজয় মেনে নেওয়ার মনোভাব তৈরি, শিশুদের ভেতর গণতন্ত্রের চর্চা বিকশিত, নেতৃত্ব গঠন ও নির্বাচন সম্পর্কে ধারণা সৃষ্টি করতেই  প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের এ ভোট নেয়া হচ্ছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad