দুর্গাপুরে জগন্নাথ দেবের রথযাত্রা পালিত - পূর্বকন্ঠ

শিরোনাম :

দুর্গাপুরে জগন্নাথ দেবের রথযাত্রা পালিত

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুরে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। রোববার উপজেলা পূজা উদযাপন পরিষদ ও শ্রী শ্রী দশভূজাবাড়ি মন্দির পরিচালনা কমিটির আয়োজনে এ রথযাত্রা অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে সকালে মন্দির চত্বর থেকে শতশত ভক্তবৃন্দ জগন্নাথ দেবের রথযাত্রায় অংশ নেন। পরে রথ টেনে পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয়।

এ সময় অন্যদের মধ্যে উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মলেন্দু সরকার বাবুল, সাবেক মেয়র ও দশভূজা মন্দির কমিটির সাধারণ সম্পাদক শুভেন্দু সরকার পিন্টু, সহ:সাধারন সম্পাদক পলু ত্রিবেদী, উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক বিপ্লব মজুমদার, কালীবাড়ি মন্দির কমিটির সহ:সভাপতি ধনেশ পত্রনবীশ, ‘ব্যবসায়ী পরিমোল ঘোষ সহ স্থানীয় সনাতন ধর্মালম্বী ভক্তরা উপস্থিত ছিলেন।,’


সাবেক মেয়র ও মন্দির কমিটির সাধারণ সম্পাদক শুভেন্দু সরকার পিন্টু বলেন, প্রতিবছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। সনাতন ধর্মাবলম্বীদের কাছে জগন্নাথ দেব হলেন জগতের অধীশ্বর, জগত হচ্ছে বিশ্ব, আর নাথ হলেন ঈশ্বর তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তি লাভ হবে। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না।

এ বিশ্বাস থেকেই রথের উপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা। আগামী ১৫ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে। ‘রথযাত্রা শেষে আগত ভক্তদের মাঝে মহাপ্রসাদ বিতরণ করা হয়।,’


কোন মন্তব্য নেই: