শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

সরিষাবাড়ীতে কৃষকের ভাগ্যবদলে কাজ করছে আইপিএম মডেল ইউনিয়ন

রাইসুল ইসলাম খোকন, সরিষাবাড়ী (জামালপুর):জামালপুরেরসরিষাবাড়ীতে কৃষকের ভাগ্যবদলে কাজ করছে আইপিএম মডেল ইউনিয়ন। নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের অধীনে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে জৈবিক কৃষি ও জৈবিক বালাই দমন ব্যাবস্থাপনা প্রর্দশনী মাঠে এ ভাগ্য বদলের কাজ করছে।

ভার্মি কম্পোষ্ট, সেক্স ফরোমন ফাদ, আঠালো ফাদ, জৈব বালাই নাশক, নেট হাউজের মাধ্যমে পরিবেশ বান্ধব কৌশলে সরিষাবাড়ী পৌর সভার অধীন ২০ টি গ্রুপে ২৫ জন করে মোট ৫‘শ কৃষক ১‘শ একর জমিতে সাথী ফসল, ফুলকপি, বেগুন ও লাউ চাষ করে তাদের ‘ভাগ্য’ বদলে পরিশ্রম করে সবুজে মাঠ গড়ে তুলেছেন। কৃষি বিভাগ থেকে বিনামুল্যে বীজ, সার ও সার্বক্ষনিক পরামর্শ সেবা অব্যাহত রেখেছেন। এ পদ্ধতিতে ফসল উৎপাদনে খরচও কম বলে জানান তারা।


গত বৃহস্পতিবার (১৮ নভেম্বর) ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আশরাফ উদ্দিন পৌর সভার বলার দিয়ার আইপিএম মড়েল ইউনিয়ন পরির্দশনে আসেন। এ সময় কৃষকদের উদ্দেশ্য তিনি বলেন, কৃষিবান্ধব বর্তমান সরকার এ আমলে ইতিমধ্যেই দানাদার শস্য ও খাদ্য শস্য উৎপাদনে আজ স্বয়ংসম্পূর্ণ অর্জন লাভ করেছে। তিনি আরও বলেছেন, সরকারের চ্যালেঞ্জ হল পুষ্টি সমৃদ্ধ ও নিরাপদ খাদ্য সরবরাহ করা। পুষ্টি ও নিরাপদ খাদ্য সরবরাহের জন্য আইপিএম মডেল ইউনিয়ন ও মডেল গ্রাম পদ্ধতিতে সবজি ও সরিষা চাষ করা হচ্ছে। এ পদ্ধতি অবলম্বন করলে কৃষক লাভবান হবে।


এ সময় জামালপুর জেলার বীজ প্রত্যয়ন কর্মকর্তা সাইফুল আজম খান, উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, সরিষাবাড়ী উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবুল হোসেন, কৃষক লীগের সভাপতি জয়নাল আবেদীন, উপ সহকারি কৃষি অফিসার শরিফুল ইসলাম লিটন, পৌর কৃষক লীগের সাধারণ সম্পাদক বাবলু হাজী উপস্থিত ছিলেন।


'এ ছাড়াও সরিষাবাড়ী উপজেলার সাতপোয়া ইউনিয়নের ৩০ বিঘা জমিতে চর শিশুয়া গ্রামে সরিষা ফলনে প্রযুক্তি গ্রামের পরির্দশন করেন তৈল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি প্রল্পের মনিটরিং অফিসার খায়রুল আমীন। এ সময় উপ সহকারী কৃষি অফিসার হানিফ উদ্দিন উপস্থিত ছিলেন।

ঘোষনা : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে যোগাযোগ করুন ০১৭১৩৫৭৩৫০২এই নাম্বারে। সমসাময়িক বিষয় নিয়ে আপনিও চাইলে পূর্বকন্ঠ অনলাইন প্রকাশনায় লিখতে পারেন কলাম/ মতামত। আপনার গঠনমূলক লেখা ছাপা হবে যথাযথ গুরুত্ব দিয়ে ( অবশ্যই সম্পাদনা সহকারে)। আপনি কি আপনার নিউজপেপার অথবা অনলাইন টিভি, ই-পেপার, ই-কমার্স, কর্পোরেট, বিজনেস, পার্সোনাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য প্রিমিয়াম থিম খুজছেন? আমাদের রয়েছে ১০০+ প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম। আমাদের রয়েছে নিউজপেপার, অনলাইন টিভি, ই-কমার্স, কর্পোরেট, বিজনেস, পার্সোনাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের থিম। আপনি কি অনলাইন রেডিও কিংবা অনলাইল লাইভ টিভি চ্যানেল বানাতে চান ? অনলাইন টিভিতে আপনি আপনার মনের মতো কনটেন্ট সম্প্রচার করতে পারবেন। আপনার এলাকার সংবাদ, প্রামান্য প্রতিবেদন দিয়ে সাজিয়ে নিন আপনার দৈনিক প্লেলিষ্ট। আপনি চাইলে ইউটিউব/ভিডিও বা সরাসরি কোন লিংক দিয়ে প্লেলিষ্ট বানিয়ে ২৪ ঘন্টা সম্প্রচার করতে পারেন। তাই আজই যোগাযোগ করুন ☎ ০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad