শিরোনাম :

10/trending/recent

Hot Widget

অনুসন্ধান ফলাফল পেতে এখানে টাইপ করুন !

Ads

সামাজিক নিরাপত্তা খাতে প্রতিবন্ধী ছাড়া অন্য কারও ভাতা বাড়ছে না

ঢাকা: আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ উল্লেখযোগ্যভাবে বাড়ছে না। আর্থিক টানাপড়েনের কারণে প্রতিবন্ধী ভাতা ছাড়া এই খাতের অন্তর্ভুক্ত অন্যদের ভাতা বাড়ছে না। আবার প্রতিবন্ধী ভাতাও চাহিদা অনুযায়ী বাড়ছে না। সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে এই ভাতা ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছিল। তবে শেষ পর্যন্ত ১০০ টাকা বাড়িয়ে এই ভাতা ৮৫০ টাকা রাখার প্রস্তাব থাকছে নতুন প্রস্তাবিত বাজেটে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সামাজিক নিরাপত্তা খাতে অন্য সব ভাতার হার অপরিবর্তিত রাখা হচ্ছে। পাশাপাশি আসছে বাজেটে সামাজিক নিরাপত্তা খাতের উপকারভোগীর সংখ্যাও বাড়ানো হচ্ছে না।

সূত্র জানায়, সাধ ও সাধ্যের মধ্যে পার্থক্যের কারণেই আগামী বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে উল্লেখযোগ্য পরিমাণে বরাদ্দ বাড়ানো যাচ্ছে না। বিদ্যমান বৈশ্বিক পরিস্থিতির কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই সরকারকে এ সিদ্ধান্ত নিতে হচ্ছে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের তথ্য বলছে, আগামী বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে প্রথমে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু পর্যাপ্ত অর্থ সংগ্রহ নিয়ে অনিশ্চয়তা থাকায় বরাদ্দ ৩ হাজার কোটি টাকা কমানো হয়েছে। তাতে প্রস্তাবিত বাজেটে এই খাতে বরাদ্দ থাকছে ১ লাখ ১০ হাজার কোটি টাকা।

সার্বিকভাবে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ না বাড়লেও প্রতিবন্ধীদের জন্য ভাতা বাড়ছে। চলতি ২০২১-২২ অর্থবছরে ২০ লাখ ৮ হাজার প্রতিবন্ধীর জন্য ভাতা বাবদ বাজেটে বরাদ্দ ছিল ১ হাজার ৮২০ কোটি টাকা। তাদের মাসে ৭৫০ টাকা করে ভাতা দেওয়া হয়। নতুন বাজেটে তাদের ভাতার পরিমাণ ৮৫০ টাকা করায় এই খাতে বরাদ্দ বাড়ছে।

অর্থ বিভাগের তথ্য অনুযায়ী, বর্তমানে সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতের আওতায় ১২৩টি কর্মসূচি রয়েছে। এগুলো বাস্তবায়নের দায়িত্ব পালন করছে ২৪টি মন্ত্রণালয় ও বিভাগ। এগুলোর মধ্যে আটটি কর্মসূচির আওতায় নগদ ভাতা ও ১১টি কর্মসূচির আওতায় খাদ্য সহায়তা বিতরণ করা হয়ে থাকে। সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে অস্বচ্ছল প্রতিবন্ধী ছাড়াও বয়স্ক ভাতা, স্বামী নিগৃহীতা, বিধবা, দরিদ্র মা’র মাতৃত্বকালীন ভাতা, শহিদ পরিবার ও যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা ও সম্মানি ভাতা, হিজড়া, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ভাতাও অন্তর্ভুক্ত। নতুন বাজেটে এদের কারও ক্ষেত্রেই ভাতার পরিমাণ বাড়ছে। গত তিন অর্থবছর ধরে এসব খাতের উপকারভোগীরা যে ভাতা পেয়ে আসছেন, আগামী অর্থবছরেও তারা একই পরিমাণ ভাতা পাবেন।

নতুন বাজেটে কোন খাতে কত বরাদ্দ ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের খসড়ায় সামাজিক নিরাপত্তার মোট ছয়টি খাতে ১ লাখ ১০ হাজার কোটি টাকার প্রস্তাব করা হচ্ছে। এই ছয় খাত হলো— খাদ্য নিরাপত্তা, সামাজিক কল্যাণ, মানবসম্পদ উন্নয়ন, কর্মসৃজন, অবসর ও পারিবারিক ভাতা এবং অন্যান্য।

আগামী অর্থবছরে এই খাতগুলোর মধ্যে খাদ্য নিরাপত্তায় ১৯ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি বাজেটে এ খাতে বরাদ্দ রয়েছে ১৮ হাজার ৪৩০ কোটি টাকা। সে হিসাবে বরাদ্দ বাড়ছে ৫৭০ কোটি টাকা। এই খাতের মধ্যে রয়েছে ওএমএস, ভিজিডি, ভিজিএফ, কাবিখা ও খাদ্যবান্ধব কর্মসূচি।

নতুন বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ রাখা হচ্ছে সামাজিক কল্যাণ খাতে। এ খাতে ৩৩ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে। চলতি বাজেটে এই খাতে বরাদ্দের পরিমাণ ৩২ হাজার ৭৬০ কোটি টাকা। সে হিসাবে এ খাতে বাড়ছে ২৪০ কোটি টাকা। এ খাতের আওতায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, বেদে, হিজরা, অনগ্রসব জনগোষ্ঠীকে সাহায্য করা হয়।

অন্যদিকে মানবসম্পদ উন্নয়ন খাতে বরাদ্দ রাখা হচ্ছে ৬ হাজার কোটি টাকা। চলতি বাজেটে এই খাতে বরাদ্দ রয়েছে ৫ হাজার ৯২১ কোটি টাকা। নতুন বাজেটে এই খাতে বরাদ্দ বেড়েছে ৭৯ কোটি টাকা। প্রতিবন্ধীদের শিক্ষা উপবৃত্তি, প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তি এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের উপবৃত্তিতে এ টাকা খরচ করা হবে।,

এছাড়া কর্মসৃজন খাতে আগামী বাজেটে ১৯ হাজার ২০০ কোটি বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে। চলতি বাজেটের ১৮ হাজার ৮৪৩ কোটি টাকার তুলনায় বরাদ্দ বাড়ছে ৩৫৭ কোটি টাকা। কাবিখা, উন্নয়ন প্রকল্প ও বিভিন্ন কর্মসূচিতে এ বরাদ্দের টাকা ব্যয় হয়।,

অবসর ও পারিবারিক ভাতায় নতুন বাজেটে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ২৭ হাজার ৮০০ কোটি টাকা। চলতি বাজেটে এই খাতে বরাদ্দ রয়েছে ২৬ হাজার ৬৯০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। বয়স্ক, বিধবা, অসচ্ছল প্রতিবন্ধী ও মাতৃত্বকালীন ভাতা এবং বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি দিতে এ টাকা ব্যয় করা হবে।,

এছাড়া নতুন বাজেটে ক্ষুদ্রঋণ কর্মসূচি বাস্তবায়নে ৫ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে। চলতি বাজেটে এ খাতে ৪ হাজার ৯৭০ কোটি টাকা বরাদ্দ রয়েছে।,


from Sarabangla https://ift.tt/vp6TJUn

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section